করোনা বিধি মেনে জলপাইগুড়িতে পালিত হল জগন্নাথ দেবের রথ যাত্রা

16

ওয়েব ডেস্ক, ১২ জুলাইঃ ভোরের তিথিতেই পুজিত হল জগন্নাথ। রথের দড়ি টানল তিস্তা পারের কচিকাঁচার দল। তিস্তা নদীর ধারে বসবাসকারী বাসিন্দারা অত্যন্ত  নিয়ম নিষ্ঠার সাথে ভোরের তিথি মেনেই  রথযাত্রা পালন করল। যদিও করোনার কারণে রথ টানা এই বার মাত্র কয়েক জন নিয়েই করতে হল। জলপাইগুড়ি শহর সংলগ্ন সারদাপললী তিস্তা পারের গোপাল সরকার কয়েক বছর ধরে এখানে রথযাত্রা পালন করে আসছেন।

যদিও এই বার করোনার জন্য হাতেগোনা কয়েক জন নিয়েই ভোরে রথযাত্রা পালিত হয়। বিশাল মেলা হত এখানে। কিন্তু এই বার সেটা হচ্ছে না। পাড়ার লোক, একসাথে মিলিত হয়ে আনন্দ উপভোগ করতো এই বার কোনটাই হচ্ছে না। গোপাল সরকার সহ আরও কয়েকজন মিলে মতুয়া মহা সংঘ নাম দিয়ে এই রথযাত্রা হয়ে থাকে।

মঞ্জু সরকার নামে এক পূর্নার্থী জানান, গত বছরও এই রথ যাত্রা পালন হয়নি, শুধু মাত্র নিয়ম নিষ্ঠার সাথে পুজো টুকু করা হয়েছিল। গত বছর থানায় গিয়ে ২ ঘণ্টা দারিয়ে থেকেও তারা এই রথ যাত্রা করার অনুমতি পাননি, কিন্তু এবার তাদের ক পুলিশের তরফ থেকে বলা হয়েছে শুধু মাত্র ২০ জন কে নিয়ে এই রথ যাত্রা পালন করতে পারবেন। তিনি এই পু জো সম্পর্কে বলতে গিয়ে বলেন আমাদের অনেক ছোট বেলা থেকে এখানে এই রথ যাত্রা পালন হুয়ে আসছে, আগে এখানেমেলা ও বস্ত রথ যাত্রা উপলক্ষে কিন্তু এই ২ বছর থগেকে কোন রকম কোন মেলা বসছে না। আগে এটা একজন তার বাড়ির থেকে বের করত কিন্তু এখন এখানে ক্লাব হয়ে গেছে, এখানে আমাদের রীতি অনুযায়ী জগন্নাথ দেব এখানে ৮ দিন থাকবেন তার পইর ৯ দিন এর মাথায় তিনি আবর তার  বাড়ি দিরে আসবেন।