পাহাড়ে খুদের পোলিও খাওয়ানোর মুখ্যমন্ত্রী

38

বিশ্বজিৎ সরকার, শিলিগুড়িঃ উত্তরবঙ্গ সফরের দ্বিতীয় দিনে সকালটা খোশমেজাজেই কাটালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকাল সকাল সহচরদের নিয়ে নেমে পড়লেন রাস্তায়। কথা বললেন স্থানীয়দের সঙ্গে। পাহাড়ে তিনি এর আগেও বহুবার এসেছেন। কোনওবারই নিজেকে ঘরবন্দি করে রাখেননি। প্রতিবারই পায়ে হাওয়াই চটি গলিয়ে গায়ে শাল চাপিয়ে বেড়িয়ে পড়েছেন চরকি পাক মারতে। মিশে গিয়েছেন মানুষের সঙ্গে।

আলাপচারিতায় জেনে নিয়েছেন পাহাড়বাসীর সুখদুঃখের কথা, তাঁদের চাহিদার কথা। সেই মতো সঙ্গে সঙ্গে সিদ্ধান্ত নিয়েছেন, দলের নেতা বা প্রশাসনিক আধিকারিকদের নির্দেশ দিয়েছেন কি করতে হবে আর কি না। এবারেও সেই একই ছবি ধরা পড়ল। তার সঙ্গে বাড়তি পাওনা খুদে পাহাড়বাসীকে পোলিও খাওয়ানোর দৃশ্য। তিনি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন সকালে রিচমন্ড হিল থেকে বেরিয়ে পড়েন মুখ্যমন্ত্রী। পায়ে হেঁটে যান ম্যালে। কথা বলেন পথচলতি স্থানীয়দের সঙ্গে। কথা বলেন ব্যবসায়ীদের সঙ্গেও। মুখ্যমন্ত্রীকে পাশে পেয়ে আপ্লুত দেখায় স্থানীয়দের। চকবাজারে এক জায়গায় চলছিল পোলিও টিকারকরণ কর্মসূচি। সেখানে সদলবলে দাঁড়ান মুখ্যমন্ত্রী। বেশ কয়েকজন শিশুকে পোলিও টিকা খাওয়ান তিনি। কয়েকজনকে সোয়েটার কিনে দেন। এর পর ফের শুরু করে ম্যালের পথে হাঁটা।

সোমবার ৫দিনের উত্তরবঙ্গ সফরে দার্জিলিং পৌঁছেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে তিনি শিলিগুড়িতে উত্তরবঙ্গ উৎসব আয়োজন করেন। এর পর চলে যান রিচমন্ড হিল। রাতে সেখানেই ছিলেন মুখ্যমন্ত্রী। আগামী কয়েকদিন এখানেই ঘাঁটি গেড়েছেন মমতা।