কোচবিহারে শিল্প গড়ে না ওঠায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

610

কোচবিহার ২২ অক্টোবরঃ উত্তরবঙ্গের আর্থ সমাজিক পরিকাঠামো উন্নয়নের জন্য কৃষি ভিত্তিক শিল্পের ওপরে বিশেষ নজর দিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী। সেই লক্ষে কোচবিহারে শিল্প নগরীতে কৃষি ভিত্তিক শিল্প যাতে বেশি করে গড়ে ওঠে এবিষয়েও নজর দেওয়া হয়েছিল। একাধিক বার শিল্পপতিদের সাথে বৈঠকও হয়েছে। কিন্তু কাজের কাজ কিছু হয় নি। ঘটনায় ক্ষুব্ধ  রাজ্যের মুখ্যমন্ত্রী। মঙ্গলবার শিলিগুড়ির উত্তরকন্যায় উত্তরবঙ্গের জেলা গুলিকে নিয়ে প্রশাসনিক বৈঠক হয়।

এই বৈঠকে মুখ্যমন্ত্রী জানতে চান এত চেষ্টার পর কোচবিহারে কেন শিল্প গড়ে ওঠে নি? এনিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী বলেন, কোচবিহারে ভালো পাট, তামাক, ভুট্টা উৎপাদন হয় অথচ এগুলিকে নিয়ে শিল্প তেমন ভাবে গড়ে উঠছে না। বিষয়টি নিয়ে উদ্বেগও প্রকাশ করেন।

কোচবিহার চকচকা এলাকায় বাম এলাকায় গড়ে উঠেছিল একটি শিল্প নগরী। ক্ষুদ্র শিল্পের উৎপাদন করে তা বাজার জাত করে অর্থনৈতিক বিকাশের লক্ষে অসম-বাংলা সীমান্তে এই শিল্প নগরী গড়ে তোলা হয়েছিল। কিন্তু রাজ্যের প্রান্ত জেলা কোচবিহারে পরিকাঠামো গত তেমন উন্নয়ন না থাকায় সে ভাবে শিল্প গড়ে ওঠেনি এখানে। রাজ্যের নতুন সরকারও একাধিক বার শিল্প গড়ে তোলার প্রচেষ্টা চালিয়েছেন বটে কিন্তু তা বাস্তবায়ন হয়নি। মুখ্যমন্ত্রী এবার বিশেষ উদ্যোগ নিয়ে শিল্প গড়ে তোলার কথা বলেন এদিন।