দেশ এক গভীর সঙ্কটের মুখে দাঁড়িয়ে,কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে বললেন সূর্যকান্ত মিশ্র

15

কার্তিক গুহ, পশ্চিম মেদিনীপুর: দেশ যে এক গভীর সঙ্কটের মুখে দাঁড়িয়েছে  তা সাধারণ মানুষ হাড়ে হাড়ে টের পাচ্ছেন। স্বাধীনতার পরবর্তী সময়ে যা দেখা যায়নি তা এখন দেখা যাচ্ছে। মঙ্গলবার মেদিনীপুরে এক সমাবেশে এভাবেই কেন্দ্র সরকারের সমালোচনা করেন সিপিএমের রাজ্য  সম্পাদক ডাঃ সূর্যকান্ত মিশ্র।

 এই দিন সূর্যবাবু তার ভাষণে বলেন,’দেশের অর্থনীতি ধসে পড়ছে। কেউ কিছু বলছেন না, কাশ্মীর কি হবে, এনআরসি কি হবে এনিয়েই সকলে ব্যস্ত। আসল কথা চাপা দিতে সমস্যার সমাধান না করে দেশকে সঙ্কটের কিনারায় এনে দাঁড় করিয়েছে সরকার।’ তিনি প্রশ্ন তোলেন, এই দায় কার? বিজেপির সমালোচনা করে বলেন, হিন্দুত্বের জিগির তুলে কখনো রাম মন্দির, কখনো গরু, কখনো বিভেদ,  কখনো এন আর সি নিয়ে ভোট বৈতরণী পার হয় যে রাজনৈতিক দল সেই দলের এজেন্ডা আর যাই থাক সেই দল রাষ্ট্রের চালিকা শক্তি হলে দেশ পিছিয়েই পড়তে থাকবে।

আমেরিকার হিউস্টনে গিয়ে হাততালি কুড়ানো দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কঠাক্ষ করে বর্ষীয়ান এই সিপিএম নেতাকে বলতে শোনা যায়, দেশে বেকারত্ব বাড়ছে,একের পর এক কারখানায় উৎপাদন বন্ধ হচ্ছে। মানুষ কর্মহীন হচ্ছেন। এক ব্যাঙ্কের সঙ্গে আরেক ব্যাঙ্কের সংযুক্তি ঘটিয়ে, রিজার্ভ ব্যাঙ্ক থেকে ৭৫ হাজার কোটি টাকা নিয়ে দেউলিয়া হয়ে যাওয়া বাণিজ্যিক ব্যাঙ্ক বাঁচানোর চেষ্টা করছেন।  আর এদিকে কোটি কোটি বেকাররা কাজের দাবি জানাচ্ছেন।

কৃষক ফসলের ন্যায্য মজুরির দাবি, সারের দাম কমানোর দাবি জানাচ্ছেন সেদিকে কোনো হুঁশ নেই  সরকারের।  

এদিনের সমাবেশ থেকে রাজ্য সরকারের সমালোচনা করেন তিনি। এনআরসি নিয়ে রাজ্য সরকারও মানুষকে বিভ্রান্ত করছেন বলে তিনি অভিযোগ করেন। সমাবেশে উপস্থিত ছিলেন সিপিএম নেতা দীপক দাসগুপ্ত, দীপক সরকার,পশ্চিম মেদিনীপুরের জেলা সম্পাদক তরুণ রায়।