আদালতের নির্দেশে ১৭৫ টেট উত্তীর্ণের তালিকা প্রকাশ পর্ষদের

13

ওয়েব ডেস্ক, ২৬ সেপ্টেম্বরঃ শেষ পর্যন্ত প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য ১৭৫ জনের তালিকা প্রকাশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। বুধবার সন্ধ্যায় পর্ষদের ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করা হয়েছে।

২০১৫ সালের টেটে ৬টি প্রশ্নে ভুল ছিল। ওই ৬ ভুল প্রশ্নের উত্তর লিখলেই পুরো নম্বর দিতে হবে বলে নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সে ক্ষেত্রে বিশ্বভারতী কমিটির গাইডলাইন অনুসারে প্রশ্নের উত্তর লিখলেই মামলাকারীদের পুরো নম্বর দিতে হবে বলে হাইকোর্ট জানিয়ে দেয়। কিন্তু এই রায়ের পরে প্রায় ১ বছর ধরে মামলাকারী উত্তরদাতাদের খাতা মূল্যায়ন না করায় ক্ষোভ প্রকাশ করে আদালত। এ নিয়ে আদালত অবমাননার মামলা হয়।

মামলাকারীদের দাবি, বছর ঘুরতে চললেও না পাচ্ছিলেন নম্বর, না নিয়োগের জন্য ডাক। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের রায়ে স্থগিতাদেশ চেয়ে ডিভিশন বেঞ্চে মামলা করে রাজ‍্য। সেখান থেকে সুপ্রিম কোর্টেও যায় মামলা। সুপ্রিম কোর্ট মামলা ফিরিয়ে দেয় হাইকোর্টে। হাইকোর্টে বিচারপতি সম্বুদ্ধ চক্রবর্তী ও হিরণময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছিলেন, সিঙ্গল বেঞ্চের নির্দেশে প্রাথমিকভাবে কোনও খুঁত নেই ৷ তাই নির্দেশের উপর কোনও স্থগিতাদেশ দেবে না ডিভিশন বেঞ্চ ৷ মামলাকারীদের বেশিরভাগই প্রশিক্ষণপ্রাপ্ত। ৬ নম্বর দেওয়ার পাশাপাশি নিয়োগে অগ্রাধিকারও পাবেন তাঁরা। তবে এবার মান বাঁচাতে আগেই ফল প্রকাশ করল শিক্ষা পর্ষদ।