নির্ভয়াকান্ডে দোষীদের ফাঁসির দিন ধার্য ১ ফেব্রুয়ারি

276

ওয়েব ডেস্ক, ১৮ জানুয়ারিঃ নির্ভয়া ধর্ষকদের ফাঁসির দিন ঘোষণা করল পাতিয়ালা হাউস কোর্ট। আগামী ২২ জানুয়ারির বদলে আগামী ১ ফেব্রুয়ারি সকাল ৬টার সময়ে চার দোষীকে ফাঁসিতে ঝুলানো হবে বলে জানা গেছে।  এদিন নতুন করে চার ধর্ষকের মৃত্যু পরোয়ানা জারি হওয়ায় খুশি ব্যক্ত করেছেন নির্ভয়ার মা আশা দেবী।

দীর্ঘ সাত বছরের আইনি লড়াই শেষে গত ৭ জানুয়ারি পাতিয়ালা হাউস কোর্টের বিশেষ বিচারক সতীশ অরোরা নির্ভয়ার চার ধর্ষকের বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে নির্দেশ দেন, ২২ জানুয়ারি সকাল সাতটার সময়ে চার মূর্তিকে ফাঁসির দড়িতে ঝোলাতে হবে। কিন্তু সেই সঙ্গে ওই দোষীদের বিকল্প আইনি সহায়তা নেওয়ার জন্য ১৪ দিন বরাদ্দও করেছিলেন। মৃত্যু পরোয়ানা জারির বিরুদ্ধে প্রথমে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন চার ধর্ষকের আইনজীবী। কিন্তু দিল্লি হাইকোর্ট আর্জি শুনতে রাজি হয়নি।

তারপরেই রাষ্ট্রপতির কাছে আবেদন করে মুকেশ। পাতিয়ালা হাউস কোর্টের পরোয়ানাকে চ্যালেঞ্জ করেও মামলা করা হয়। সেই মামলার শুনানি চলে সেদিন। দোষী সাব্যস্তদের আইনজীবী আগেই জানিয়েছিলেন, একসঙ্গে ৪ দোষী সাব্যস্তের জন্য রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করা যাবে না।

সেইমতো এখনও প্রর্যন্ত প্রাণভিক্ষার আবেদন করেছে কেবলমাত্র মুকেশ। প্রাণভিক্ষার আবেদন খারিজ হয়ে গেলে ফাঁসির জন্য আরও ১৪ দিন সময় দিতে হয় অপরাধীকে।এখানেই জটিলতা তৈরি হয়েছে। এইজন্যই আগামী ২২ জানুয়ারি নির্ভয়াকাণ্ডে দোষী সাব্যস্ত ৪ জনের ফাঁসি বাতিল বলেই মনে করা হচ্ছে এবং এদিন হলও তাই। ফাঁসির দিন নির্ধারিত হল আজ থেকে ঠিক ১৪ দিন পর, ১ ফেব্রুয়ারি।