দিনমজুরকে দেড় কোটি টাকা করের নোটিশ আয়কর অধিদপ্তর

278

ওয়েব ডেস্ক, ৩০ জানুয়ারি: পরিবারের লোকজনদের নিয়ে টেনেটুনে সংসার চালান দিনমজুর ভাউসাহেব আহেরি। মুম্বাইয়ের কল্যাণ এলাকার একটি বস্তিতে থাকেন। সেই আহেরিকে এক কোটি ৫০ লাখ টাকা কর জমা দেয়ার নোটিশ দিয়েছে ভারতের আয়কর অধিদপ্তর।

জানা গেছে, এতো টাকা কর দেওয়ার নোটিশ মুম্বাইয়ের কল্যাণ এলাকার একটি বস্তিতে থাকেন। সেই আহেরিকে এক কোটি ৫০ লাখ টাকা কর জমা দেওয়ার নোটিশ দিয়েছে ভারতের আয়কর অধিদপ্তর।

জানা গেছে, এতো টাকা কর দেওয়ার নোটিশ পেয়ে এরই মধ্যে স্থানীয় থানায় অভিযোগ করেছেন আহেরি। তার দাবি, ২০১৬ সালে আমার আধার, প্যান ও ভোটার কার্ডের ছবি জালিয়াতি করে ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়। পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের ঘোষণার সময় এতে টাকা রাখা হয়েছিল।

তবে আয়কর দপ্তর জানিয়েছে, ২০১৬ সালে একটি বেসরকারি ব্যাংকে ৫৮ লাখ টাকা জমা করেন আহেরি। তার ভিত্তিতেই কোটি টাকা জরিমানা দাবি করে নোটিশ পাঠানো হয়, যা দেখে তার চোখ কপালে উঠেছে। ওই বিজ্ঞপ্তিতে অবাক হয়েছে তার প্রতিবেশীরাও।

২০১৯ সালের ৫ সেপ্টেম্বর আয়কর দপ্তর থেকে আহেরিকে নোটিশ পাঠানো হয়। ওই সময় এক স্বেচ্ছাসেবী সংস্থার সাহায্যে আয়কর দপ্তরে জালিয়াতির কথা জানায় তারা। এরপর আবারো এসেছে কর জমা দেয়ার নোটিশ। আর এবার টাকার পরিমাণ দেড় কোটি। আহেরি বলেন, একসঙ্গে এক লাখ টাকা কখনো দেখিনি। পুলিশ এ ঘটনায় তদন্ত শুরু করেছে বলে জানান তিনি।