নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগে অসমের মুখ্যমন্ত্রীকে নোটিশ ধরালো নির্বাচন কমিশন

90

ওয়েব ডেস্ক, ২৬ অক্টোবরঃ বিধানসভা উপনির্বাচনের প্রচারে গিয়ে আদর্শ আচরণ বিধি ভঙ্গের অভিযোগ উঠল অসমের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে।তাঁকে নোটিশ পাঠাল নির্বাচন কমিশন। বিধানসভা উপনির্বাচনের প্রচারের সময় রাস্তা এবং অন্যান্য উন্নয়নমূলক প্রকল্পের প্রতিশ্রুতি দেওয়ার অভিযোগ ওঠে হিমন্ত বিশ্ব শর্মার বিরুদ্ধে। এতে আদর্শ আচরণ বিধি লঙ্ঘিত হয়। এর জেরে তাঁকে শোকজ নোটিশ পাঠানো হয়েছে। আজ বিকেল পাঁচটা পর্যন্ত এই নোটিশের জবাব দেওয়ার সময় পাবেন হিমন্ত।

নোটিশে লেখা, ‘উল্লিখিত সময়সীমার মধ্যে যদি কোনও ব্যাখ্যা জমা না দেওয়া হয়, তাহলে কমিশন আপনার আর কোনও রেফারেন্স ছাড়াই সিদ্ধান্ত নেবে।’চিঠিতে আরও লেখা হয়, ‘এটা নিশ্চিত যে আপনি (হিমন্ত বিশ্ব শর্মা) প্রতিশ্রুতি এবং ঘোষণা করেছেন। ক্ষমতায় থাকা দলের পক্ষে ভোটারদের প্রভাবিত করার জন্য এমন নতুন প্রকল্প বা কর্মসূচী বা কোনও প্রকার ছাড় বা আর্থিক অনুদানের ঘোষণা বা তার প্রতিশ্রুতি বা ভিত্তিপ্রস্তর স্থাপন ইত্যাদি নিষিদ্ধ।’

নির্বাচন কমিশন জানায় যে তারা দুটি অভিযোগ পেয়েছে হিমন্তের নামে। মুখ্যমন্ত্রীর পদে থাকা ভারতীয় জনতা পার্টির তারকা প্রচারক ভবানীপুর, থাওরাহ এবং মারিয়ানি বিধানসভা আসনে মেডিকেল কলেজ, সেতু স্থাপনের প্রতিশ্রুতি দিয়ে ভাষণ দিয়েছেন বিভিন্ন নির্বাচনী সভায়। তাছাড়া রাস্তা, উচ্চ বিদ্যালয়, স্টেডিয়াম এবং ক্রীড়া কমপ্লেক্স তৈরির কথাও বলেন তিনি।