আর্মি দিবসে এই প্রথম প্যারেডের নেতৃত্ব দিলেন মহিলা অফিসার

148

ওয়েব ডেস্ক, ১৫ জানুয়ারিঃ আজ দেশজুড়ে পালিত হচ্ছে সেনা দিবস।এবার আর্মি দিবসের প্যারেডে এই প্রথম নেতৃত্ব দিলেন এক মহিলা অফিসার। ভারতীয় সেনাবাহিনীর কোর অব সিগন্যালস-এর ক্যাপ্টেন তানিয়া শেরগিলকে এই প্রথম ‘প্যারেড অ্যাডজুট্যান্ট’ হিসাবে স্যালুট করতে চলেছে গোটা দেশ।

২০১৭ সালে চেন্নাইয়ে তিনি কোর অব সিগন্যালস-এর ক্যাপ্টন হিসাবে নিযুক্ত হন তানিয়া। প্যারেড পরিচালনার ক্ষেত্রে প্যারেড অ্যাডজুটান্টের ভূমিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।প্রজাতন্ত্র দিবসের প্যারেডেও একই ভূমিকায় দেখা যাবে ক্যাপ্টেন তানিয়াকে। ক্যাপ্টেন তানিয়ার আগে গত বছর প্রজাতন্ত্র দিবসের প্যারেডে ক্যাপ্টেন ভাবনা কস্তুরী প্রথম মহিলা অফিসার হিসেবে পুরুষ সেনা দলকে নেতৃত্ব দিয়েছিলেন। কিন্তু সেনা দিবসের প্যারেডে এখনও কোনও মহিলা অফিসার প্যারেডের নেতৃত্ব দেননি। এ বার যা করে ইতিহাসে তানিয়া।

উল্লেখ্য, ১৯৪৯ সালের ১৫ জানুয়ারি ভারতের শেষ ব্রিটিশ কমান্ডার স্যার ফ্রান্সিস বুচারের কাছ থেকে ভারতীয় সেনাবাহিনীর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব নেন ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা। সেই ঘটনাকে স্মরণ করতে ওই দিনটিকে সেনা দিবস হিসেবে পালন করা হয়। এদিন কলকাতার ফোর্ট উইলিয়ামেও সেনা দিবস পালন করা হয়। শহিদ জওয়ানদের শ্রদ্ধা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।