বাংলা জুড়ে নিষিদ্ধ হচ্ছে গুটখা-পানমশলা ঘোষণা রাজ্যের স্বাস্থ্য দফতরের

3257

ওয়েব ডেস্ক, ১ নভেম্বরঃ নাগরিকদের স্বাস্থ্যের দিকে খেয়াল রেখে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। সমগ্র রাজ্য জুড়ে নিষিদ্ধ হয়ে চলেছে গুটখা-পানমশলা। আগামী ৭ নভেম্বর থেকেই এই নয়া নিয়ম কার্যকর করার নির্দেশ দিল রাজ্যের স্বাস্থ্য দফতর।

গুটখা বা বাজারে বহুল বিক্রি হওয়া পানমশলে যে যে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর তা সকলেরই জানা। গুটখার প্যাকেটের গায়েও লেখা থাকে সেই সতর্কবার্তা। ভয়ানক ছবিও দেওয়া থাকে। তবে সেসবে ভ্রুক্ষেপ করে না গুটখা প্রেমীরা। নির্দ্বিধায় চলে গুটখা সেবন।

এই অবস্থায় রাজ্যবাসীর স্বাস্থ্য নিয়ে সচেতনতা গড়ার থেকেও বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার। পশ্চিমবঙ্গে আগামী নভেম্বর মাসের সাত তারিখ থেকে গুটখা বা পানমশলার উৎপাদন, মজুত এবং বিক্রি সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

গত ২৫ অক্টোবর এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছিল সল্টলেকের স্বাস্থ্য ভবন থেকে। যেখানে স্পষ্ট ভাষায় লেখা ছিল যে গুটখা বা পানমশলায় মারাত্মক ক্ষতিকারক উপাদান ব্যবহার করা হয়ে থাকে। সেই সকল তামাক বা নিকোটিক মানুষের শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক। সেই কারণেই রাজ্য জুড়ে গুটখা বা পানমশলার মতো সামগ্রী নিষিদ্ধ করার সিধান্ত নিয়েছে রাজ্য সরকার।