ভয়ংকর ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘যশ, ঘণ্টায় ১৫৫-১৬৫ কিমি থাকবে গতিবেগ

143

ওয়েব ডেস্ক, ২৪ মেঃ পূর্বাভাস মতোই সোমবার ভোরের দিকে নিন্মচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হল ‘যশ। বুধবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গ এবং ওড়িশার উপকূলবর্তি এলাকায় আছড়ে পড়ার সময় ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার বেগে বইবে ঝড়। কখনও কখনও ঝড়ের বেগ ঘণ্টায় ১৮০ কিলোমিটারে পৌঁছে যেতে পারে বলে অনুমান আবহবিদ দের।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, শেষ ছ’ঘণ্টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের কার্যত একই জায়গায় আছে ‘যশ’। সেই সময় শক্তি বাড়িয়ে তা ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। আপাতত পোর্ট ব্লেয়ারের উত্তর ও উত্তর-পশ্চিমে ৬০০ কিলোমিটার, পারাদ্বীপের পূর্ব ও দক্ষিণ-পূর্বে ৫৪০ কিলোমিটার, বালাসোরের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৬৫০ কিলোমিটার এবং দিঘার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ৬৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে এই ঝড়। আগামী ২৪ ঘণ্টায় আরও উত্তর ও উত্তর-পশ্চিমে অগ্রসর হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পরবর্তী ২৪ ঘণ্টায় অতি প্রবল ঘূর্ণিঝড়ের আকার ধারণ করবে। তারপর আরও শক্তি অর্জন করে বুধবার সন্ধ্যায় ওড়িশার পারাদ্বীপ এবং পশ্চিমবঙ্গের সাগরের মাঝখান দিয়ে স্থলভাগে আছড়ে পড়বে এই ‘যশ।

মঙ্গলবার মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। বুধবার ঝাড়গ্রাম, মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতার কয়েকটি অংশে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। নদিয়া, বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। মালদহ, দক্ষিণ দিনাজপুর এবং মুর্শিদাবাদের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।