কেন্দ্রের কাছে অতিরিক্ত ৪০ হাজার কোটির আবেদন ভারতীয় বায়ুসেনার

14

ওয়েব ডেস্ক, ১৪ সেপ্টেম্বরঃ আরও বেশি করে সমৃদ্ধ হয়ে উঠতে চায় ভারতীয় বায়ুসেনা। আর সেই কারণেই প্রয়োজন বিপুল পরিমাণে অর্থের যোগান। তবে ভারতীয় সেনাবাহিনীর অত্যাধুনিক সমরাস্ত্রের পথে বাধ সাধছে অর্থের অপ্রতুলতা। আর এবার সেই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে কেন্ত্রীয় সরকারের কাছে অতিরিক্ত অর্থের দাবি জানিয়েছে ভারতীয় বায়ুসেনা। চলতি বছরে কেন্দ্রীয় বাজেটে বায়ু সেনার জন্যে বরাদ্দ ৩৯,৩০০ কোটি টাকায় প্রয়োজনীয় সব চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না বলেই জানানো হয়েছে। বায়ু সেনাকে আরও আধুনিক ও অপ্রতিরোধ্য করে তুলতে প্রয়োজন বাড়তি ৪০ হাজার কোটি টাকা।

বায়ু সেনার আধিকারিক জানিয়েছেন, ‘আমাদের যতটা টাকা প্রয়োজন এবং বাস্তবে যা বরাদ্দ করা হয় তার মধ্যে আকাশ পাতাল তফাত রয়েছে। ঠিক সেই কারণেই আমরা সরকারের কাছে বাড়তি অর্থের আবেদন করেছি। আমাদের জানানো হয়েছে ডিসেম্বর মাসে বায়ু সেনার এই আবেদন খতিয়ে দেখা হবে। সেইসঙ্গে  বায়ুসেনার তরফে আরও জানানো হয়েছে যে, নয়া সামরিক যান ক্রয় করার পাশাপাশি আমাদের পুরোনো সমরাস্ত্র ক্রয়ের যে চুক্তি করা হয়েছে সেইসব বকেয়া টাকাও সরকারকে প্রদান করার আবেদন জানানো হয়েছে।

এই মুহূর্তে সামরিক দিক থেকে উন্নত হততে গেলে ভারতীয় বায়ুসেনাকে আরও ১১৪টি মাঝারি ওজনের যুদ্ধবিমান, ৮৩ টি হালকা যুদ্ধ বিমান, ৩৩টি আরও মিগ ২৯ এবং সুখোই ৩০, ৬টি এরিয়ার রি-ফুয়েলিং প্লেন,  ৫৬টি নতুন মিডিয়াম ট্রান্মপোর্ট এয়ারক্র্যাফ্ট এবং ৭০টি বেসিক ট্রেনার এয়ারক্র্যাফ্ট।