উপাচার্যের পদত্যাগের দাবি জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি লিখলেন জেএনইউ-এর শিক্ষক সংগঠন

171

ওয়েব ডেস্ক, ৬ জানুয়ারিঃ জেএনইউ-কাণ্ডে বিচার চেয়ে সরাসরি রাষ্ট্রপতির দ্বারস্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে সোমবার খোলা চিঠি লিখলেন তাঁরা। চিঠি লিখে ক্ষোভ উগড়ে তাঁরা বললেন, অবিলম্বে অধ্যাপক এম জগদেশ কুমারকে উপাচার্য পদ থেকে সরিয়ে দেওয়া হোক। পাশাপাশি, পুলিশের কার্যকারিতা নিয়েও অভিযোগ জানিয়েছেন তাঁরা। ঘটনার সময় দিল্লি পুলিশ কোনও পদক্ষেপ নেয়নি বলে জানান হয়েছে চিঠিতে।এমনকি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম জগদীশ কুমারও এই ঘটনার পরিপ্রেক্ষিতে কোনও পদক্ষেপ নেননি।

এদিকে, জেএনইউ-কাণ্ডে অনুতাপ প্রকাশ করে এদিনই ইস্তফা দেন বিশ্ববিদ্যালয়ের সবরমতী হস্টেলের ওয়ার্ডেন আর মিনা। ইস্তফাপত্রে তিনি জানিয়েছেন, তারা নিরাপত্তা দিতে চাইলেও সক্ষম হননি, তাই পদত্যাগ করছেন। তিনি লেখেন, ‘আমরা চেষ্টা করেছিলাম, কিন্তু আমরা হস্টেলকে নিরাপত্তা দিতে পারিনি।’

উল্লেখ্য, হস্টেলের ফি বৃদ্ধির প্রতিবাদে কয়েকদিন ধরেই উত্তাল জেএনইউ ক্যাম্পাস।সেই আবহেই রবিবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিট নাগাদ ‘শান্তিপূর্ণ মিছিলের’ ডাক দেন জেএনইউ-এর টিচার্স অ্যাসোসিয়েশন। ক্যাম্পাসে এবিভিপি এবং বাম সংগঠনের নেতাদের কোন্দলের একদিন পরই এই মিছিলের ডাক দেন তাঁরা। সে কারণেই জড়ো হয়েছিলেন সকলে। এরপরই শুরু হয় অতর্কিত হামলা। রাতের অন্ধকারে এই ভয়ঙ্কর হামলায় জখম হয়েছেন জেএনইউয়ের ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ-সহ একাধিক ছাত্রছাত্রী, দু’ জন শিক্ষক এবং দু’জন সুরক্ষা কর্মী।এদিকে এদিন সকালেই হাসপাতাল থেকে ছাড়া পান ৩৪ পড়ুয়া, যারা গতরাতে আহত হয়ে চিকিৎসার জন্য ভর্তি হয়েছিলেন।এমনটাই জানিয়েছেন এইমস ট্রমা সেন্টারের প্রধান ডাঃ রাজেশ মালহোত্রা।