প্রধানমন্ত্রীর জন্য কেনা হচ্ছে অত্যাধুনিক বিশেষ বিমান !

857

ওয়েব ডেস্ক, ১০ অক্টোবরঃ দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে বিরোধীদলগুলো থেকে শুরু করে বিশিষ্ট অর্থনীতিবিদরা প্রতিদিনই প্রতিবাদের সুর চড়ান। প্রায় প্রতিদিনই রিজার্ভ ব্যাংক সহ দেশের বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংক নিজেদের সুদের হার কমাচ্ছে। এমতাবস্থায় বিপুল ব্যয় করে অত্যাধুনিক বিমান কিনতে চলেছে কেন্দ্র।

সূত্রের খবর, মূলত নরেন্দ্র মোদীর সুরক্ষার কথা মাথায় রেখেই এমন বিমান আসছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের জুন মাসের মধ্যেই কেন্দ্রীয় সরকার হাতে পাবে এই বিশেষ বিমান। সম্প্রতি প্রধানমন্ত্রীর উপর আততায়ী হামলার কথা গোয়েন্দা রিপোর্টে ফাঁস হয়। সূত্রের খবর এর পরই নড়েচড়ে বসেছে কেন্দ্র। ঠিক হয়েছে, মার্কিন রাষ্ট্রপতি যে ধাঁচের বিমান ব্যবহার করেন সেরকমই বিমান আসছে ভারতের প্রধানমন্ত্রীর জন্য।মার্কিন রাষ্ট্রপতি যে ধাঁচের বিমান ব্যবহার করেন, সেরকমই বিমান আসছে ভারতের প্রধানমন্ত্রীর জন্য।

ডোনাল্ড ট্রাম্প ব্যবহার করেন বোয়িং ৭৪৭ বিমান। ভারতে আসছে বোয়িয়ং ৭৭৭। তবে নিরাপত্তার বিচারে দু’টি বিমানের মধ্যে খুব একটা ফারাক থাকছে না। প্রধানমন্ত্রী ছাড়াও রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতিও ওই বিমান ব্যবহার করবেন। এয়ার ইন্ডিয়ার পরিবর্তে এই বিশেষ বিমান থাকবে ভারতীয় বায়ুসেনার তত্ত্বাবধানে। নাম হবে, এয়ার ফোর্স ওয়ান। জানা গিয়েছে, বিমানে থাকবে বিশেষ কনফিগারেশন। এয়ারক্রাফট ইনফ্রারেড কাউন্টারমেজার্স, ইন্টিগ্রেটেড ডিফেনসিভ ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার স্যুট এবং কাউন্টার অ্যাপ্রেসেস ডিসপেন্সিং সিস্টেম থাকবে বিমানে।

জানা গিয়েছে, বিশেষ এই বিমানের সব থেকে বড় বিশেষত্ব হবে শত্রুপক্ষের মোকাবিলা করা। শত্রুপক্ষের র‍্যাডার বিকল করে দেওয়া, মিসাইলের গতিপথ বদলে দেওয়ার ক্ষমতাও থাকবে। সেটাও আবার হবে স্বয়ংক্রিয়ভাবে। এই ভিভিআইপি বিমানে যাবতীয় ব্যবহারিক সুবিধার পাশাপাশি থাকবে মিটিং ও অফিস রুম। ভারতে রাষ্ট্রনেতাদের জন্য এই প্রথম এমন বিমান কেনা হচ্ছে। সূত্রের খবর, এর জন্য কেন্দ্রীয় সরকারের খরচ হচ্ছে ১ হাজার ৩৬০ কোটি টাকার মতো।