দীর্ঘ প্রতীক্ষার পর মুক্তি পেল মমতা বন্দ্যোপাধ্যায়ের জীবন নিয়ে তৈরি সিনেমা ‘বাঘিনী’

290

সিনেমা ডেস্ক, ২৫ ডিসেম্বরঃ মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক লড়াই, সংগ্রামের কথা অনেকেরই জানা। আবার নতুন প্রজন্মের কাছে তা অধরাও বটে। কিছু ক্ষেত্রে লোকমুখে শুনে বা বই পড়ে কিছুটা জানতে পেরেছেন। আজকের এই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তরণ কিন্তু আদৌ সহজ পথে নয়। বরং উল্টোটাই। কন্টকাকীর্ণ পথে বললে একটুও ভুল হয় না। কিভাবে তাঁর উত্তরণ, তাঁকে কত পরিশ্রম করতে হয়েছিল, বামফ্রন্ট সরকারকে ক্ষমতাচ্যুত করতে তাঁকে কংগ্রেস পর্যন্ত ছাড়তে হয়েছিল। গড়তে হয়েছিল নতুন দল। এবার তাঁর জীবন নিয়ে তৈরি হল সিনেমা। যার নাম ‘বাঘিনী’।

আজ ২৫ শে ডিসেম্বর মুক্তি পেলো সেই বাংলা ছবি বাঘিনী। এই ছবির পরিকল্পনা কিন্তু অনেক দিন আগের। প্রায় চার বছর। সিনেমার মূখ্যচরিত্র অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে যিনি অভিনয় করছেন তিনি হলেন রুমা চক্রবর্তী। পূর্ব মেদিনীপুরের কোলাঘাট থেকে এই নাট্যপ্রিয় মানুষটি উঠে এসেছেন সিনেমার পর্দায়। যদিও এটি রুমা দেবীর চতুর্থ ফিল্ম। এমনটাই জানিয়েছেন তিনি। তাঁর জীবনের সেরা কাজ এই বাঘিনী সিনেমাটিই, এটাও জানাতে ভোলেননি। বাঘিনী সিনেমার পরিচালক নেহাল দত্ত এবং কাহিনী ও চিত্রনাট্যে পিঙ্কি পাল।

পরিচালক নেহাল দত্ত জানান, চার বছর আগে থেকেই সিনেমার শুর্টিং শুরু হয়। তবে রিলিজ করার ক্ষেত্রে অনেক সমস্যায় পড়তে হয়। আজ ২৫ শে ডিসেম্বর সেই শুভক্ষন এলো। যা সবার পরিশ্রম ও প্রচেষ্টায় সারা বাংলার বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পেলো।

তবে এই বাঘিনী সিনেমা প্রসঙ্গে রুমা দেবী জানান, এই সিনেমায় মমতা নামে তিনি অভিনয় করছেন না। সিনেমায় ইন্দিরা ব্যানার্জী নামেই তিনি অভিনয় করেছেন। সাধারণ বাড়ি থেকে উঠে আসা এক আন্দোলনকারী মহিলার রাজনৈতিক সংগ্রামের কাহিনী এখানে তুলে ধরা হয়েছে। রুমা দেবী আশাবাদী, সিনেমাটি নিশ্চয় আট থেকে আশি–সবার ভালো লাগবে। সকলেই একবার হলেও দেখবেন।