বিশ্ববিদ্যালয় গুলির ফি মকুব নিয়ে উপাচার্যদের সঙ্গে বৈঠক শিক্ষামন্ত্রীর

54

ওয়েব ডেস্ক, ২২ মেঃ করোনা আবহে দীর্ঘ দিন বন্ধ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি। সবটাই হচ্ছে অনলাইনে। কিন্তু ফি কি আদৌ দিতে হবে? ইতিমধ্যেই সংকটকালে ফি মকুবের দাবী উঠেছে বিভিন্ন মহল থেকে। এমনকি পড়ুয়ারাও অনেকে আবেদন করেছেন বিস্ববিদ্যালয় গুলিতে ফি মকুবের জন্য।  মন্ত্রীর চেয়ারে বসার পর শুক্রবার প্রথম এব্যাপারে উপাচার্যদের সঙ্গে বৈঠক করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ফি মকুব সংক্রান্ত আলোচনার পাশাপাশি অনলাইন ক্লাস, পরীক্ষা ও ফলপ্রকাশ, ছাত্র সংসদের বিধি সহ নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। 

এদিনের বৈঠকে ফি কমানো বা মকুবের ক্ষেত্রে উপাচার্যদের কাছ থেকে মতামত চেয়েছেন মন্ত্রী। ভর্তির ক্ষেত্রে কলেজগুলি যাতে ফি না বৃদ্ধি করে সেব্যাপারেও আবেদন করা হয়েছে। তবে গত বছর বিএড বিশ্ববিদ্যালয়গুলি ফি মকুব করেছিল। এবার বিশ্ববিদ্যালয় গুলি সেই পথে হাঁটবে কি না সেব্যাপারেও মতামত চাওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলির জন্য অভিন্ন বিধি প্রসঙ্গেও আলোচনা হয়েছে বৈঠকে।

এদিকে আলোচনা প্রসঙ্গে ছাত্র সংসদের নির্বাচনের কথাও ওঠে। একাধিক কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন এখনও হয়নি। শিল্পের সঙ্গে শিক্ষার মেলবন্ধন ঘটিয়ে ছাত্র ছাত্রীদের চাকরির সুযোগ যাতে বৃ্দ্ধি করা যায় সেব্যাপারেও আলোচনা হয়েছে। পাশাপাশি পরীক্ষার ফল প্রকাশ, অনলাইনে ক্লাসের নানা দিক নিয়েও আলোচনা হয় এদিন।