মমতার রাজ্যেই রয়েছে শান্তি-নিরাপত্তা,গুড সার্টিফিকেট দিল মোদী সরকার

674

কলকাতা, ২৭ ডিসেম্বরঃ রাজ্যে-কেন্দ্র যখন নানা ইস্যুতে সংঘাত। ঠিক তখনি একের পর এক রাজ্য সরকারকে গুড় সার্টিফিকেট দেন কেন্দ্র। এদিনেও তার ব্যতিক্রম রইল। কলকাতায় বড়দিনের মজা নিতে বছর শেষের সপ্তাহে ভিড় জমান বিদেশী পর্যটকেরাও। এবার সেই পর্যটকদের হাত ধরেই এল নজরকাড়া সার্টিফিকেট। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, দেশের অনান্য রাজ্যের তুলনায় বাংলায় ক্রমশ বাড়ছে বিদেশী পর্যটকদের আনাগোনা। কারন বিদেশী পর্যটকেরা মনে করেন কলকাতা সহ এই রাজ্যে শান্তি, নিরাপত্তা ও ঘুরে বেড়ানোর জন্য পর্যাপ্ত প্রয়োজনীয় পরিকাঠামোও রয়েছে।

জানা গেছে, ভারতে সাধারনত বিদেশী পর্যটকেরা আসেন হয় দিল্লি, মুম্বই, কিংবা গোয়া দিয়ে। এই দুই শহর দিয়ে দেশে প্রবেশ করেন প্রায় ৫০ শতাংশ পর্যটক। সেই তুলনায় কলকাতা হয়ে প্রবেশ করা পর্যটকের সংখ্যা ৩ শতাংশের আশেপাশেই থাকে। কারন কলকাতা থেকে বিদেশের বিমান তুলনামূলক ভাবে অনেকটাই কম চলে। কিন্তু গত এক বছরে দেখা যাচ্ছে ধীর গতিতে হলেও ধারাবাহিক ভাবে বেড়ে চলেছে কলকাতা বিমানবন্দর দিয়ে এদেশে আসা বিদেশী পর্যটকদের সংখ্যা। বর্তমানে এ দেশে যত বিদেশী পর্যটক আসেন তাঁর মধ্যে শতকরা ৫ জন আসেন কলকাতা বিমানবন্দর দিয়ে।

সেই সব বিদেশী পর্যটকদের ওপর সমীক্ষা চালিয়ে কেন্দ্র সরকার জানতে পেরেছে, কলকাতা তথা বাংলাকে দেশের অনান্য শহর ও রাজ্যের তুলনায় অনেকটাই নিরাপদ ও শান্তিপ্রিয় বলে মনে করছেন তাঁরা। তাই বিদেশী পর্যটকেরা এখন কলকাতায় আসতে, যেমন পছন্দ করছেন তেমনি ঘুরতে পছন্দ করছেন বাংলার নানা জায়গায় ঘুরে বেড়াতেও।