প্রতি বছর কৃষকদের ৬ হাজার টাকা দেবে মোদী সরকার,জানুন কিভাবে

379

ওয়েব ডেস্ক, ৯ আগস্টঃ কঠিন পরিস্থিতিতে দেশের কৃষি ক্ষেত্রকে আবার নতুন করে পুনরুজ্জীবিত করতে সুখবর নিয়ে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার কৃষি অবকাঠামো তহবিলের অধীনে আর্থিক সুবিধার কথা ঘোষণা করেছেন মোদী।

এদিন ভার্চুয়ালই এই তহবিলে ১৭ হাজার ১০০ কোটি টাকা প্রদান করেছেন তিনি। প্রধানমন্ত্রী-কিষান যোজনার আওতায় প্রায় সাড়ে আট হাজার কোটি কৃষকের ব্যাংকে পৌঁছে গেছে সেই টাকা। অর্থাৎ প্রতি কৃষক বার্ষিক ৬ হাজার টাকার প্রদান করার ব্যবস্থা করলেন তিনি।

২০১৮ সালে এই স্কিমটির কথা ঘোষণা করেছিল মোদী সরকার। এই প্রকল্পের ষষ্ঠ কিস্তির এই টাকা দেওয়া হল। এই প্রকল্পের অংশ হিসেবে ৯.৯ কোটি কৃষকদের প্রায় ৭৫ হাজার কোটি টাকা প্রদান করা হয়েছে।

এই আর্থিক সাহায্যে প্রাক্কালে মোদী বলেন, সাড়ে আট কোটি কৃষক পরিবারের অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি হিসাবে ১৭ হাজার কোটি টাকা স্থানান্তরিত হওয়ায় আমি অত্যন্ত সন্তুষ্ট। এই প্রকল্পে কৃষকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা যাবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, “এখন কৃষকের অনেক বিকল্প রয়েছে। এখন সরাসরি গুদাম থেকে, কৃষক ই-ন্যামের সাথে যুক্ত ব্যবসায়ী এবং সংস্থাগুলির বেশি সঙ্গে ডিল করতে পারেন। এখন কৃষির সঙ্গে সম্পর্কিত বাণিজ্যও এই ভয় ব্যবস্থা থেকে মুক্তি পেয়েছে।”