মোদী সরকার শ্রমিকদের বছরে ৩৬ হাজার টাকা দেবে, অবশ্যই পড়ুন নয় তো আপসোস করবেন

2899

ওয়েব ডেস্ক, ৯ জুনঃ করোনার সংকটে সারা দেশে ছড়িয়ে থাকা অসংগঠিত খাতে কাজ করা লোকেরা মারাত্মক সমস্যায় পড়েছেন। গৃহকর্মী, রিকশাচালক, ধোপা ও কৃষি শ্রমিকদের মতো মানুষের জন্য সরকার ‘প্রধানমন্ত্রী শ্রম যোগী মন ধন যোজনা এনেছে এই স্কিমে নাম নথিভুক্ত করলে বার্ধক্য সম্পর্কে আর কোনও চিন্তা করতে হবে না।

পেনশন প্রতি মাসে দেওয়া হয়ঃ প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন পেনশন প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার ৬০ বছর বয়সের পরে প্রতি বছর ৩৬ হাজার টাকা করে পেনশন দেয়। যা দিয়ে সহজেই একজন বয়স্ক ব্যক্তি চলতে পারবেন। সরকারের পরিসংখ্যান অনুসারে, দেশে ৪২ কোটিরও বেশি শ্রমিক রয়েছেন, যারা এই প্রকল্পের আওতায় সুবিধা পেতে পারেন।

কারা সুবিধা পাবেনঃ প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন পেনশন প্রকল্পের নাম। কেন্দ্রীয় সরকার ১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে মানুষের জন্য প্রধানমন্ত্রী শ্রম যোগী মন-ধন যোজন চালু করেছিল। যদি আপনার মাসিক আয় ১৫০০০ টাকার কম হয় ও বয়স ৪০ এর কম হয় তবে আপনি খুব সহজেই এর সুবিধা নিতে পারেন। তবে এটি শুধুমাত্র অসংগঠিত খাতের শ্রমিকদের জন্য।

প্রতি মাসে কত পেনশন পাবেনঃ প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন পেনশন প্রকল্পে কোনও ব্যক্তি ৬০ বছর পর থেকে প্রতি মাসে ৩০০০ টাকার মাসিক পেনশন পাবেন। পারিবারিক পেনশনের ব্যবস্থাও রয়েছে। কোনও ব্যক্তি তাঁর পেনশন অ্যাকাউন্টে জত টাকা দেবে তত টাকা সরকারও ওই খাতায় ফেলবে।

কে এই প্রকল্পের অংশ হতে পারে ? প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন পেনশন প্রকল্পে অসংগঠিত খাতে কাজ করতে হবে। ব্যস হতে হবে ১৮ থেকে ৪০ এর মধ্যে। মাসিক আয় ১৫ হাজারের বেশি হলে চলবে না।

কী কী ডকুমেন্ট লাগবে? প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন পেনশন প্রকল্প করতে আধার কার্ড থাকা অত্যন্ত জরিরি। সঙ্গে আইএফএসসির সাথে সেভিং ব্যাংক অ্যাকাউন্ট / জনধন অ্যাকাউন্ট। এছাড়া লাগবে বৈধ মোবাইল নম্বর।