সপ্তাহান্তে বিদায় নিচ্ছে বর্ষা, রাজ্যে শুরু হতে চলেছে শীতের আমেজ

280

ওয়েব ডেস্ক, ২২ অক্টোবরঃ একটানা বর্ষণের পরে বিদায় নিচ্ছে বর্ষা। ভোরবেলা ঘুম ভাঙাচ্ছে শিরশিরে হাওয়া। হালকা চাদর গায়ে চেনে ঘুমের আমেজেই সকাল শুরু হয় বাংলার মানুষের।

আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুযায়ী, আজ থেকেই শুকনো আবহাওয়া থাকবে। তবে বর্ষা চলে যাওয়ায় আগামী দু-একদিন তাপমাত্রা কিছুটা বাড়লেও তারপর থেকে রাতের দিকে তাপমাত্রা একটু করে কমতে শুরু বুধবার পর্যন্ত একাধিক জেলায় ছিল বৃষ্টির পূর্বাভাস। বৃহস্পতিবারেও বৃষ্টির আভাস থাকলেও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় কমছে বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দফতরের অধিকর্তা জানান, বর্ষা ইতিমধ্যেই বিদায় নিয়েছে। গোটা রাজ্য থেকে শনিবারের মধ্যেই বর্ষার বিদায়। ২৬ অক্টোবরের মধ্যে গোটা দেশ থেকেই বিদায় নেবে বর্ষা। যে কয়েক টুকরো স্থানীয় মেঘ রয়েছে তারও এবার মেয়াদ ফুরনোর পালা।

দক্ষিণে বৃষ্টি পিছু ছাড়লেও উত্তরবঙ্গে আজও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার এই জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে। অন্যদিকে দুই দিনাজপুর, মালদা -এই জেলাগুলিতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরে নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এ প্রশ্নের উত্তরে জানিয়েছেন, ঠিক কবে নাগাদ শীত এরাজ্যে ঢুকবে তা এখনই সঠিকভাবে বলা সম্ভব নয়। তবে বর্ষা চলে যাওয়ায় আগামী দু-একদিনে তাপমাত্রা কিছুটা বাড়লেও তারপর থেকে রাতের দিকে তাপমাত্রা একটু করে কমতে শুরু করবে।