মাথাভাঙ্গায় প্লাস্টিক মুক্ত করার সংকল্প ১নং ব্লক প্রশাসন

106

কাজল রায়, মাথাভাঙ্গাঃ মাথাভাঙা ১ নং ব্লককে প্লাস্টিক মুক্ত করার সংকল্প নিয়েছেন ব্লক প্রশাসন। এমনকি বিয়ে বাড়ি গুলিতে যাতে কেউ থার্মোকলের জিনিস ব্যবহার না করে তার জন্য প্রচার করেছেন তাঁরা। ইতিমধ্যে ব্লক প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন এলাকায় প্রচার ও সচেতনতা শিবির অনুষ্ঠিত হচ্ছে, যাতে এলাকার মানুষ প্লাস্টিক ব্যবহার বর্জন করে মানুষ। ইতিমধ্যে প্লাস্টিক ব্যবহারের বিরুদ্ধে ব্লক প্রশাসনের আধিকারিকরা অভিযানে নেমেছেন।

সম্প্রতি মাথাভাঙা ১ নং ব্লকের বিডিও সম্বল ঝার নেতৃত্বে এক বিয়ে বাড়িতে হানা দেওয়া হয়। সেখানে গিয়ে দেখা যায় বিভিন্ন নিমন্ত্রিত মানুষকে থার্মোকলের থালায় এবং প্লাস্টিকের গ্লাসে খাবার দেওয়া হচ্ছে। এরপর সেখানে গিয়ে সেই বিয়ে বাড়ির মানুষজনকে  থার্মোকলের থালা ব্যবহার না করার জন্য আবেদন জানান এবং তিনি শালপাতা থালা ব্যবহার করার নির্দেশ দেন এবং নিজেই শালপাতা নিয়ে এসে সমস্ত মানুষকে থালা পরিবেশন করেন। এ ধরনের উদ্যোগ এ সবাই খুশি।এবং নিমন্ত্রিত ব্যক্তিদের তিনি প্লাস্টিক এবং থার্মোকল ব্যবহার না করার পরামর্শ দেন এবং সবাইকে শালপাতা ব্যবহার করার আবেদন করেন।

একই সাথে বিভিন্ন ক্যাটারার দের কাছে আবেদন জানান তারা যেন পরবর্তীতে প্লাস্টিকের গ্লাস এবং থার্মোকলের পরিবর্তে শালপাতায় খাবার দাওয়ার পরামর্শ দেন। মাথাভাঙা ১ নং ব্লকের ভিডিও সম্বল  ঝা বলেন, আমরা ব্লকের সংকল্প নিয়েছি প্লাস্টিক এবং থার্মকলের  মুক্ত ব্লক তৈরি করার, তার জন্য আমরা বিভিন্ন জায়গায় প্রচার করছি এবং শুধু প্রচার করলেই হবে না তার জন্য সবার সহযোগিতা দরকার।

এদিন ব্লকের ওই বিয়েবাড়িতে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে আবেদন করতে জান বিডিও সম্বল ঝা , যুগ্ম বিডিও সৌভিক সরকার, সমব্যথী ওয়েলফেয়ার সোসাইটির পক্ষে মজিবুল আহমেদ, পঞ্চায়েত সমিতির সদস্য নজরুল হক প্রমূখ। বিয়ে বাড়িতে আচমকা হানা দিয়ে প্লাস্টিক ও থার্মোকলের ব্যবহার নিষিদ্ধ করার জন্য বিডিও যে গান্ধীগিরি করেছেন তার ভূয়শী প্রশংসা করেছেন বিয়ে বাড়িতে আসা আমন্ত্রিত অতিথিরা।