এনপিআর-এ ছাড়পত্র কেন্দ্রীয় মন্ত্রিসভার, বরাদ্দ ৮,৫০০ কোটি টাকা

115

ওয়েব ডেস্ক, ২৪ ডিসেম্বরঃ এনপিআর বা ন্যাশনাল পপুলেশন রেজিস্টার আপডেট করার ক্ষেত্রে সম্মতি দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই খাতে বরাদ্দ করা হল ৮,৫০০ কোটি টাকা।আগামী এপ্রিলের ১ তারিখ থেকেই দেশজুড়ে এনপিআর অর্থাৎ ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রেশনের কাজ শুরু হবে। চলবে ২০২০-র ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।  

জনগণনা সংক্রান্ত কমিশন জানিয়েছে, এনপিআরের আসল উদ্দেশ্য হল দেশের প্রতিটি নাগরিকের বিস্তৃত পরিচয় এবং তথ্য বিবরণী তৈরি করা। ওই তথ্য সংকলনে জনসংখ্যার পাশাপাশি বায়োমেট্রিকের বিশদ বিবরণও থাকবে। জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ অসম ছাড়া সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ২০২০ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে এনপিআরের খসড়া সম্পন্ন করার কথা রয়েছে। তবে অসমে এনপিআরের প্রয়োজন নেই, কারণ সে রাজ্যে অবৈধ অভিবাসীদের শনাক্ত করতে ইতিমধ্যেই এনআরসি’র খসড়া তালিকা প্রস্তুত হয়েছে।

সম্প্রতি নাগরিকত্ব আইন পাস হওয়ার পরই ওই আইন নিয়ে বিতর্কের জেরে নিজেদের রাজ্যে এনপিআরের কাজ করা স্থগিত করে দেয় রাজ্য সরকার। একই ভাবে এনপিআরের আপডেট সংক্রান্ত কাজ বন্ধের ঘোষণা করে কেরল সরকারও। বাংলা ও কেরালার মতো একই পথে হেঁটে এনপিআর কাজ স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে পাঞ্জাব সরকারও। যদিও কেন্দ্রীয় সরকার সাফ জানিয়েছে, এইভাবে এনপিআরের কাজ বন্ধ করার কোনও এক্তিয়ার রাজ্য সরকারগুলির নেই। এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নিতেই বিশেষ বৈঠকে বসে কেন্দ্রীয় মন্ত্রিসভা।