অবৈধ অনুপ্রবেশকারী রুখতে এবার এই রাজ্যে এনআরসি চালু করার ইঙ্গিত

1002

ওয়েব ডেস্ক, ৪ অক্টোবরঃ এবার কর্ণাটকের বিজেপি সরকার রাজ্যে এনআরসি চালু করার ইঙ্গিত দিল। কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বোম্মাই বৃহস্পতিবার বলেছেন, ‘কর্নাটকে বিভিন্ন রাজ্যের মানুষ আছেন আমরা তাঁদের সম্পর্কে খোঁজখবর নিচ্ছি। এই কাজ শেষ হলে আমরা বিষয়টি নিয়ে কেন্দ্রের সঙ্গে কথা বলব। প্রয়োজনে আমরাও অসমের মতোই কর্নাটকেও এনআরসি চালু করব।’

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সম্প্রতি বলেছেন, এনআরসি সারা দেশে কার্যকর করা হবে এবং সমস্ত অবৈধ অভিবাসীদের ছুড়ে ফেলে দেওয়া হবে। বুধবার কর্ণাটকে এনআরসি চালু ব্যাপারে দুটি সভা অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন বাসবরাজ বোম্মাই।

কর্নাটক সরকারের দাবি, বেঙ্গালুরু এবং মালান্দে প্রচুর সংখ্যক অবৈধ অনুপ্রবেশকারী রয়েছে। এই সব অনুপ্রবেশকারীদের বেশিরভাগই কফি বাগানগুলিতে কাজ করে। শুধুমাত্র বেঙ্গালুরুতেই ৪০,০০০ এরও বেশি বাংলাদেশি অনুপ্রবেশকারী রয়েছে বলে মনে করছে রাজ্য প্রশাসন।

উল্লেখ্য, ৩১ অগস্ট অসমে প্রকাশিত এনআরসির চূড়ান্ত তালিকা থেকে ১৯ লাখ মানুষ বাদ পড়েছে। বিরোধীদের অভিযোগ, এই তালিকা থেকে বাদ পড়ার মধ্যে ১২ লাখক্ষ হিন্দু। তবে সাম্প্রতিক কলকাতা সফরে অমিত শাহ বলেছেন, সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পরে হিন্দু, শিখ, জৈন এবং বৌদ্ধ শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হবে।