গাছকে রাখি পরিয়ে পরিবেশকে রক্ষা করার ডাক বিজ্ঞান মঞ্চের

20

শ্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনাঃ বসিরহাট মহকুমার ভারত-বাংলাদেশ সীমান্তে টাকির ইছামতী পারে গাছকে রাখি পরিয়ে পরিবেশকে রক্ষা করার ডাক বিজ্ঞান মঞ্চের। প্রকৃতি তার আপন যত্নে জীবকূলকে রক্ষা করছে যুগ যুগ ধরে। মানুষ তার ভোগের জন্য তাকেই ধ্বংস করেছে। যখনই ভারসাম্য নষ্ট হয়েছে তখনই সভ্যতার পর সভ্যতা ধ্বংস হয়েছে।

“প্রকৃতিকে ভালোবাসুন, যত্ন করুন” এই বার্তা নিয়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ইছামতী বিজ্ঞান কেন্দ্রের সদস্য-সদস্যারা পৌঁছে গেছে মানুষের কাছে। গাছকে রক্ষা করার শপথ নিয়ে রাখি বন্ধন করেছে। বার্তা দিচ্ছে এই রাখি হোক সাম্প্রদায়িক সম্প্রীতির, এই রাখি হোক ঐক্যতার। এই রাখী হোক মনুষ্যত্বর বন্ধনে।

তাঁরা মনে করিয়ে দেন বিগত কিছু প্রাকৃতিক বিপর্যয়ের কথা এই বিপর্যয়কে মোকাবিলা করেছে এই গাছ। আর এই গাছ যদি না থাকত তাহলে আজ গোটা সুন্দরবন টাই সুন্দর আর থাকতো না। গাছ যেমন প্রকৃতির ভারসাম্য বজায় রাখে, তেমনি মানুষের উপকারে লাগে, তাই এই গাছকে অযথা ধ্বংস করবেন না, পারলে বৃক্ষরোপণ করুন।

তাই এই গাছকে ভালোবেসে গাছকে বোনের পরিচয় দিয়ে তাকে রাখি বন্ধন করা হল। আসুন আমরা সকলেই গাছকে বাঁচাতে এগিয়ে আসি। জল যেমন মানুষের জীবনে,গাছ ও তেমন মানুষের জীবন হয়ে উঠুক,তাহলে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা করতে পারব আমরা। এমনই ডাক দিলেন ইছামতি বিজ্ঞান কেন্দ্রে সদস্যরা।