ভারতের আকাশপথ ব্যবহারের অনুমতি পেল পাকিস্তানের প্রধানমন্ত্রী

142

ওয়েব ডেস্ক, ২৩ ফেব্রুয়ারীঃ ভারতের আকাশ পথ ব্যবহারের অনুমতি পেল পাকিস্থানের প্রধান মন্ত্রী ইমরান খান। এই নিয়ে দ্বিতীয়বার বিদেশ সফরের জন্য ভারতীয় আকাশ পথ ব্যাবহার করতে চলেছেন পাকিস্তানের প্রধান মন্ত্রী।

জানা গেছে, আজ পাকিস্থান সফরে জেতে চলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যার জন্য তার ভারতীয় আকাশ পথের ব্যবহার অনিবার্হ্য। ফলে বিগত ১০ দিন আগে ইসলামাবাদ প্রোটোকল মেনে ভারতের কাছে এক আবেদন পাঠায় এবং বিমান যাত্রার জন্য সংশ্লিষ্ট দেশের আকাশসীমা ব্যবহারের অনুমতি চায়। ভারত সেই আবেদন মঞ্জুরীয় করায়, আজ শ্রিলংকার উদ্দ্যেশ্যে রওনা দিচ্ছেন ইমরান খান।

উল্লেখ্য, ক্ষমতার আসার পর এটা তার দ্বিতীয় সফর। এর আগে তিনি তার আফগানিস্তান সফরে ভারতের আকাশসীমা ব্যবহার করেছিলেন। তবে একদিকে যেমন ভারত সৈজন্যতার হাত বাড়িয়ে দিয়েছে প্রতিবেশির দিকে তেমনই অপরদিকে কিন্তু পাকিস্তানের কাছ থেকে আশানুরূপ ফলে পায়নি ভারত। জম্মু কাশ্মীরের ওপর থেকে বিশেষ রাজ্যের মর্যাদা তুলে নেওয়ার পরেই ইসলামাবাদ নিজেদের আকাশসীমা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ক্ষেত্রে একবার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফরের ক্ষেত্রে দুবার পাক আকাশসীমা ব্যবহারে সম্মতি দেয়নি পাকিস্তান। ফলে আলাদা রুট ধরে গন্তব্যে পৌঁছতে হয় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে।