শবরীমালার সমস্যা অনেক পুরনো,তাই এই বিষয়েই আগে শুনানি শেষ করতে হবেঃসুপ্রিম কোর্ট

44

ওয়েব ডেস্ক, ১৪ জানুয়ারিঃ রাজনৈতিক ও প্রশাসনিক ইস্যুর থেকে ধর্মীয় বিশ্বাস ও সাংবিধানিক অধিকারের মধ্যে সংঘাতকেই বেশি গুরুত্ব দিচ্ছে সুপ্রিম কোর্ট। শবরীমালায় যে কোন মন্দিরে বা মসজিদে মহিলারা ঢুকতে পারবে কিনা, সেই বিষয় নিয়ে আগে শুনানি শেষ করতে হবে বলে জানিয়ে দিলেন সুপ্রিম কোর্ট। ধর্মীয় বিশ্বাস না সাংবিধানিক অধিকার, শবরীমালা মন্দির ও বিভিন্ন মসজিদে মহিলাদের প্রবেশাধিকারের বিষয়টি আপাতত সুপ্রিম কোর্টের বিচারাধীন। প্রয়োজনে নাগরিকত্ব সংশোধনী আইন ও ৩৭০ ধারা নিয়ে শুনানি কিছুদিন অপেক্ষা করতে পারে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

শীর্ষ আদালতের নয় সদস্যের ডিভিশন বেঞ্চ সোমবার এই কথা জানিয়ে দেয়। এই ডিভিশন বেঞ্চের নেতৃত্বে থাকা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, ‘শবরীমালার সমস্যা অনেক পুরনো। তাই এই বিষয়েই আগে সিদ্ধান্ত নেওয়া হবে। তার পরে সিএএ ৩৭০ ধারা নিয়ে শুনানি হবে।’

সিনিয়র আইনজীবী ইন্দিরা জয়সিং এবং রাজীব ধাবন সুপ্রিম কোর্টে জানান যে শবরীমালা এবং সিএএ ও ৩৭০ ধারা নিয়ে শুনানির তারিখে সংঘাত লাগতে পারে। দুই মামলার সঙ্গেই যুক্ত এমন আইনজীবীরা সমস্যায় পড়তে পারেন। তারপরই সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় সবরীমালা ইস্যুতে রায় ঘোষণার পরেই সিএএ ও ৩৭০ ধারা নিয়ে যাবতীয় মামলার শুনানি হবে।