বাজারে চলে আসল করোনা সনাক্ত করণ কিট

73

ওয়েব ডেস্ক, ২৫ মেঃ বাজারে চলে আসল করোনা পরীক্ষার নতুন কিট। উপসর্গ রয়েছে। অথচ আপনি বুঝতে পারছেন না যে, আদৌ আপনি সংক্রমিত হয়েছেন কিনা। সরকারি ভাবে করোনা পরীক্ষা করাতে গেলে রিপোর্ট পেতে ৩-৪ দিন গড়িয়ে যায়। আবার বেসরকারি হাসপাতালে এই পরীক্ষার রিপোর্ট দ্রুত পাওয়া গেলেও তা খরচ সাপেক্ষ। তাই করোনা সম্ভব্য রোগীদের আর যাতে এই সমস্যার সম্মুখীন হতে না হয়, সেজন্য রিয়েল টাইম করোনা ভাইরাস পরীক্ষার কিট বাজারে আনল দেশের বৃহত্তম ওষুধ প্রস্তুতকারক সংস্থা সিপলা।

আরটি-পিসিআর প্রযুক্তির এই পরীক্ষার কিটের নামকরণ করা হয়েছে ‘ভাইরাজেন’। মঙ্গলবার থেকেই এই করোনা পরীক্ষা কিট খোলা বাজারে পাওয়া যাবে বলে জানিয়েছে সংস্থাটি।

সংস্থা আরও জানিয়েছে, এই কিট ইউবিও জৈব প্রযুক্তি সংস্থার সঙ্গে যৌথ উদ্যেগে দেশের জন্য উৎপাদন করা হয়েছে। সংস্থার তরফ থেকে আরও জানানো হয়েছে যে, এই করোনা শনাক্তকরণ কিটের অনুমোদন দিয়েছে আইসিএমআর। তাছাড়া এতে মাল্টিপ্লেক্স পিসিআর প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

সিপলা জানিয়েছে, এই পরীক্ষাটি সন্দেহভাজন করোনা রোগীদের শ্বাসনালীর উপরের ও নীচের অংশে শ্বাস প্রশ্বাসের নমুনা থেকে সার্স কোভ ২-এর নিউক্লিক অ্যাসিড সনাক্ত করার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে তাঁর প্রতিষ্ঠানের অবদানের প্রশংসা করে সিপলার সিইও উমং ভোহরা বলেন, ‘ ইউবিও জৈব প্রযুক্তি সংস্থার সঙ্গে আমাদের সংস্থার অংশীদারিত্ব এই কিট উৎপাদনের সর্বাধিক সংখ্যায় পৌঁছাতে সাহায্য করবে।’