পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য স্কুলের দরজা খুলে দিতে চাইছে স্কুল শিক্ষা দফতর

200

ওয়েব ডেস্ক, ৩০ নভেম্বরঃ বর্তমানে অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে করোনা পরিস্থিতি। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে দৈনিক করোনা সংক্রমণ স্থিতিশীল রয়েছে। এই অবস্থায় গত ১৬ নভেম্বর থেকে খুলেছে স্কুল-কলেজ। প্রাথমিকভাবে স্কুলে ক্লাস হচ্ছে নবম থেকে দ্বাদশ শ্রেণী পড়ুয়াদের। করোনা বিধি মেনেই ক্লাস চলছে রাজ্যের স্কুলগুলিতে। এই অবস্থায় এবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য স্কুলের দরজা খুলে দিতে চাইছে স্কুল শিক্ষা দফতর। এমনই ইঙ্গিত পাওয়া গিয়েছে স্কুল শিক্ষা দফতরের নির্দেশে।

জানা গিয়েছে, সম্প্রতি স্কুল শিক্ষা দফতরের তরফে প্রতিটি জেলাশাসককে চিঠি দেওয়া হয়েছে। তাতে স্কুলগুলির মিড ডে মিল পরিকাঠামো বর্তমানে কী অবস্থায় রয়েছে, সেই সমস্ত বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য জেলাশাসকদের কাছে চেয়ে পাঠিয়েছে স্কুল শিক্ষা দফতর। এতদিন পড়ুয়াদের শুধু খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছিল। স্কুল বন্ধ থাকার ফলে মিড ডে মিলও বন্ধ ছিল। মনে করা হচ্ছে, স্কুল চালু হলেই মিড ডে মিল চালু করতে চাই স্কুল শিক্ষা দফতর। সেই কারণেই মিড ডে মিল সম্পর্কিত তথ্য স্কুলগুলির কাছে চেয়ে পাঠানো হয়েছে। বর্তমানে করোনা পরিস্থিতি মোটের উপর নিয়ন্ত্রণে রয়েছে। ফলে একটি মহলের ধারণা, চলতি বছর না হলেও জানুয়ারির শুরুতে পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য খুলে যেতে পারে স্কুলের দরজা। এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল। তবে স্কুল শিক্ষা দফতরের তরফে এরকম ইঙ্গিত পাওয়া গেলেও বর্তমানে দেশে ওমিক্রনের দাপট বাড়ছে। ফলে আগামিদিন পরিস্থিতির কথা বিবেচনা করেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে।

প্রসঙ্গত, স্কুল চালু করার দাবিতে দীর্ঘদিন ধরেই বিক্ষোভ চালাচ্ছিল বিভিন্ন সংগঠন। কিন্তু, স্কুল চালু হয়ে গেলেও স্কুলে যাওয়া নিয়ে পড়ুয়াদের আগ্রহ কমছে। প্রথমদিকে স্কুলে উপস্থিতির হার ভালো থাকলেও সেই সংখ্যাটা আস্তে আস্তে কমছে। পড়ুয়ারা কোভিড বিধি মেনে ক্লাস করতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন বলে মত শিক্ষকদের।