ফের রাজ্যের স্কুলগুলিতে ফিরছে পাশ-ফেল

453

ওয়েব ডেস্ক, ২৫ অক্টোবরঃ বেশ কিছুদিন আগেই ইঙ্গিত মিলেছিল। আর অবশেষে সেই ইঙ্গিতকে সত্যি করেই রাজ্যের স্কুল শিক্ষায় ফের ফিরতে চলেছে পাশ-ফেল ব্যবস্থা। আগামী জানুয়ারি থেকেই পঞ্চম এবং অষ্টম শ্রেণীতে রাজ্যে পাশ-ফেল চালুর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সূত্রের খবর, খুব শীঘ্রই নবান্নের তরফে এই সংক্রান্ত সরকারি বিজ্ঞপ্তি জারি করা হবে।

স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা যাচ্ছে, নবান্নে পাশ-ফেল চালু করার প্রস্তাব পাঠানো হয়েছিল। সেই প্রস্তাবেরই অনুমোদন দিল নবান্ন। আগামী শিক্ষাবর্ষ থেকে পঞ্চম ও অষ্টম শ্রেণিতে পাশ-ফেল চালু হবে। অর্থাৎ ষষ্ঠ ও নবম শ্রেণিতে উঠতে গেলে বার্ষিক পরীক্ষায় পাশ করতে হবে। কালীপুজোর পরই এ বিষয়ে বিজ্ঞপ্তি পাওয়া যাবে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসে রাইট টু এডুকেশন অ্যাক্ট বা শিক্ষার অধিকার আইনে সংশোধন আনে কেন্দ্রীয় সরকার, যার ফলে পঞ্চম এবং অষ্টম শ্রেণিতে পাশ-ফেল প্রথা পুনরায় চালু করার নির্দেশ যায় বিভিন্ন বোর্ডের কাছে। এখন পর্যন্ত এই প্রথা ফের চালু করার ক্ষেত্রে সবচেয়ে সক্রিয় ভূমিকা নিয়েছে গুজরাট, যেখানে এবছর প্রায় ৩০ শতাংশ পড়ুয়াকে ষষ্ঠ এবং নবম শ্রেণিতে ওঠার অনুমতি দেওয়া হয় নি।