প্রবল বৃষ্টিতে উত্তাল দিঘার সমুদ্র, হোটেলবন্দি পর্যটকরা

29

প্রসেনজিৎ রায়, পূর্ব মেদিনীপুরঃ পুজো শেষে ফের একবার দুরন্ত মেজাজে বর্ষা। রবিবার সকাল থেকে সমুদ্রনগরী দিঘায় প্রবল বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া। সকাল থেকেই দফায়-দফায় জলোচ্ছ্বাস সমুদ্রে। উত্তাল সমুদ্রে নামতে নিষেধ পর্যটকদের। কার্যত হোটেলবন্দি দশা দিঘা বেড়াতে যাওয়া পর্যটকদের। সমুদ্র স্নান বন্ধের ঘোষণা প্রশাসনের। সৈকতে নজরদারি পুলিশের।

বাংলায় ফের নিম্নচাপের ভ্রূকুটি। রাজ্যজুড়ে চলবে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বভাস অনুযায়ী, আজ ১৭ অক্টোবর থেকে ১৯ অক্টোবর মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি চলবে। কোনও কোনও জেলায় বুধবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার মূলত রাজ্যের উপকূলবর্তী দুই জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হবে কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরেও।

ইতিমধ্যেই উপকূলবর্তী দুই জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। সোমবার থেকে কলকাতা সহ সংলগ্ন দুই ২৪ পরগনা, হুগলি, হাওড়া এবং দুই মেদিনীপুরে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এমনকী বৃষ্টির সঙ্গে ৪০-৫০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। আগামিকাল থেকে উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস সত্যি করে রবিবার সকাল থেকে সমুদ্রনগরী দিঘায় প্রবল বৃষ্টি শুরু। বৃষ্টির সঙ্গেই ঝোড়ো হাওয়ায় হালকা শীতের মেজাজ। উত্তাল সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে পর্যটকদের।

মৎস্যজীবীদেরও সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে। পুজোর ছুটিতে দিঘা বেড়াতে গিয়ে ঘোর বিপাকে পর্যটকরা। সমুদ্রস্নানে নামতে না পারায় মন খারাপ পর্যচকদের। আপাতত হোটেলবন্দি পর্যটকরা। দিঘার সমুদ্র সৈকতে পুলিশের কড়া নজরদারি। সৈকতে পর্যটকদের আনাগোনা দেখলেই সতর্ক করছেন পুলিশকর্মীরা।