পঞ্চম শ্রেণী পর্যন্ত খেলাধুলা বাধ্যতামূলক করল রাজ্য সরকার

166

ওয়েব ডেস্ক, ৬ জানুয়ারিঃ প্রি-প্রাইমারি থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত স্কুলে খেলাধুলা বাধ্যতামূলক করল রাজ্য সরকার। ছোট পড়ুয়াদের কাছে শিক্ষার পরিবেশকে আরও আনন্দময় করে তুলতেই এই উদ্যোগ। নতুন শিক্ষাবর্ষ থেকে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের এই নির্দেশিকা কার্যকর করা হবে। জানা গিয়েছে, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইচ্ছাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম পিরিয়ডের পর বা টিফিনের আগে বিভিন্ন খেলাধুলায় অংশ নেবে পড়ুয়ারা। এজন্য উপকরণহীন খেলাধুলাকেই বেছে নেওয়া হয়েছে।যেমন ব্রতচারী, হাডুডু, দাড়িয়াবান্ধা, কিতকিত ইত্যাদি।

শিক্ষকরাই খেলার আয়োজন করবেন। শিক্ষকদের তত্ত্বাবধানেই খেলাধুলা হবে। এর ফলে পড়ুয়াদের সঙ্গে বাইরের পরিবেশের যোগসূত্র তৈরি হবে। সেই সঙ্গে শরীর ও মনের বিকাশ ঘটবে। পড়ুয়ারা যাতে মোটা না হয়, তাদের শরীর যাতে সুস্থ থাকে, এই কথা ভেবেই এই সিদ্ধান্ত।

এর আগে পড়ুয়াদের জন্য কম্পিউটার বাধ্যতামূলক করার কথা বলেছে রাজ্য শিক্ষা দফতর৷ প্রাথমিকভাবে পঞ্চম শ্রেণীতে কম্পিউটার পড়ানো হবে৷জানা গিয়েছে, চলতি মাস থেকেই চালু করা হবে কম্পিউটার৷ পড়ানো হবে রাজ্যের ১২ হাজার স্কুলে পড়ুয়াদের৷