বাস মালিকদের দাবি মেনে ছ’মাসের কর ও এক বছরের পারমিট ফি মকুব করল রাজ্য সরকার

62

ওয়েব ডেস্ক, ৬ আগস্টঃ বাস মালিকদের দীর্ঘদিনের দাবি মেনে নিল রাজ্য সরকার। করোনা ও তার পরবর্তীতে রাস্তায় বেসরকারি বাস মালিকদের দাবি নিয়ে একাধিকবার সমস্যা তৈরি হয়েছে। রাস্তায় প্রয়োজনীয় বাসের দেখা মেলেনি। মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে আর্থিক সহায়তার দেওয়া কথা বললেও তাঁরা তা মানতে রাজি হয় নি।

এই পরিস্থিতিতে রাজ্য মন্ত্রিসভা বৃহস্পতিবার রাজ্য সরকার বেশকিছু সিদ্ধান্ত নিল বাস মালিকদের কথা ভেবে। এতে রাজ্যের বেসরকারি বাস-মিনিবাস মালিকদের বেশ খানিকটা উপকার হবে বলেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পর স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, পশ্চিমবঙ্গে মোটর ভেইক্যাল আইন অনুযায়ী বেসরকারি বাস-মিনিবাসের উপর যে কর তা ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মকুব করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়াও, বাস-মিনিবাসের ক্ষেত্রে অতিরিক্ত কর যেটা আছে, সেটাও এই সময়ের জন্য মকুব হল। একইসঙ্গে ২০২০-২১ এই পুরো বছরের জন্যই পারমিট ফি মকুব করল রাজ্য সরকার। এর ফলে মাসের যে সিংহভাগ খরচ বাস মালিকদের তা বেঁচে যাবে বলেই জানিয়েছেন আলাপন। এই খরচ কমলে যাত্রী কম তোলার জন্য যে ক্ষতি তাও হবে না মালিকদের জানিয়েছেন স্বরাষ্ট্রসচিব।

পাশাপাশি, গত বছরের কর ৩১ মার্চ পর্যন্ত যারা দেননি, তারা চলতি মাসের মধ্যে সেই বকেয়া কর মিটিয়ে নিলে, তাতে জরিমানা যেমন করা হবে না, তেমনি নয়া কর ও পারমিট ফি মকুবের সুবিধা পাবেন। কিন্তু যাঁরা তা মেটাবেন না তাঁরা কোনও সুবিধাই পাবেন না।

তবে মুখ্যমন্ত্রী জানান, বাস মালিকদের আর্থিক সহায়তার জন্য যে ১৫ হাজার টাকা দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল, তা দেওয়া হচ্ছে না, তার বদলেই এই সুবিধা দেওয়া হচ্ছে। এটাই মালিকদের দাবি ছিল, তা মেনে নিল রাজ্য।