রাজ্য ভাওয়াইয়া সঙ্গীত প্রতিযোগিতা হবে কোচবিহারে

354

কোচবিহার, ৬ ফেব্রুয়ারিঃ এবারের রাজ্য ভাওয়াইয়া সঙ্গীত প্রতিযোগিতা হচ্ছে কোচবিহারে। আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত কোচবিহার ২ নং ব্লকে বানেশ্বর খাপসা হাই স্কুলের মাঠে। এই উপলক্ষ্যে বৃহস্পতিবার একটি প্রশাসনিক বৈঠক হয় কোচবিহার জেলা শাসকের দফতরে।

এই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের উত্তরবঙ্গের উন্নয়ন দফতরের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, মন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মণ, বিধায়ক হিতেন বর্মণ, বিধায়ক অর্ঘ রায় প্রধান এছাড়াও কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাই গুড়ির জেলা শাসক ও প্রশাসনিক আধিকারিক  ব্লক স্তরে হয়ে যাওয়া প্রতিযোগিতা সফল প্রতিযোগীদের নিয়ে রাজ্য স্তরের প্রতিযোগিতা হবে বলে প্রশাসনিক সূত্রে জানা যায়।

বাংলার লোক সংস্কৃতিতে ভাওয়াইয়া সঙ্গীত একটি অন্যতম স্থান দখল করে রয়েছে। কোচবিহারের মাটির গান ভাওয়াইয়া। রাজ্য পর্যায়ে এই ভাওয়াইয়াকে নিয়ে দ্বিগত কয়েক বছর থেকে ব্লক থেকে রাজ্য পর্যায় পর্যন্ত এই প্রতিযোগিতার আয়োজন হয়ে থাকে। বাংলার হারিয়ে যাওয়া লোক সংস্কৃতির চর্চাকে ফিরিয়ে আনতেই রাজ্য সরকারের এই ধরণের উদ্যোগ বলে জানান উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

তিনি বলেন, লোক সংস্কৃতিকে গুরুত্ব দিয়ে আমরা বাংলার গ্রামীণ সংস্কৃতিকে মানুষের কাছে তুলে ধরতে চাই। এই লক্ষ্যে রাজ্য সরকার শিল্পীদের সম্মান ভাতা ও দিচ্ছেন। সরকারী অনুষ্ঠানেলোক সংস্কৃতিকে বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হচ্ছে। কোচবিহার সহ এতদ অঞ্চলের মাটির গান ভাওয়াইয়া। এই সুর মানুষের প্রাণের সুর। তাই রাজ্য সরকারের পক্ষ থেকে এই শিল্পকে বাঁচিয়ে রাখতে আমরা এই ধরণের উৎসবের আয়োজন করছি।