পর্যটন শিল্পেও মন্দার ছায়া, পর্যটক হীন ডুয়ার্স

199

আলিপুরদুয়ার, ১৭ অক্টোবরঃ মন্দার ছায়া পড়েছে ডুয়ার্সের অন্যতম প্রধান শিল্প পর্যটনে। জল, জঙ্গল, পাহাড়, বন্য প্রাণ নিয়ে অফুরান প্রানের উচ্ছ্বাস সুন্দরী ডুয়ার্সের। সেই সৌন্দর্যের হাতছানিও পর্যটক টানতে ব্যর্থ হয়েছে উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র ডুয়ার্সের। পর্যটন শিল্পের সঙ্গে যুক্তদের পরিসংখ্যাক অনুযায়ী অন্যান্যবার পুজোর সময় যে সংখ্যায় পর্যটকরা ডুয়ার্স বেড়াতে আসেন সেই তুলনায় এবার ৪০ শতাংশ পর্যটক কম  এই মরশুমে বেড়াতে এসেছেন ডুয়ার্সে। শুধু তাই নয় বিভিন্ন পর্যটকরা তাদের বাজেটেও কাটছাট করেছেন।

 চা বাগান, জঙ্গল আর পাহাড় ঘেরা সুন্দরী ডুয়ার্সমুখি হচ্ছেন না পর্যটকরা বলে দাবী ব্যবসায়ীদের। যে সামান্য পর্যটকদের দেখা মিলছে ডুয়ার্সে তারাও নেহাতই বাইরে যাওয়ার বাজেটে কাটছাট করে ডুয়ার্স বেড়াতে বেড়িয়েছেন। তবে পর্যটকদের ভীর কম হওয়ার জন্য আবার ডুয়ার্সের পর্যটনের পরিকাঠামোর অনুন্নয়নকে অনেকেই দাবি করেছেন।

ডুয়ার্সের গরুমারা, বক্সা, জলদাপাড়া বনাঞ্চল ছাড়াও জয়ন্তী, বক্সাফোর্ট সহ নানান ভ্রমনের জায়গাতে অন্যান্য বছর ঠাই নাই ঠাই নাই অবস্থা থাকত। কিন্তু এই বছর তেমন ভীর লক্ষ্য করা যাচ্ছে না বলে জানা গেছে।