মেলা শেষ হলেও পরিষ্কার হয়নি মেলারমাঠ সমস্যায় গ্রামবাসীরা

52

নরেশ ভকত, বাঁকুড়াঃ মেলা শেষ হয়েছে প্রায় তিন সপ্তাহ কিন্তু তারপরেও এখনো পরিষ্কার হয়নি মেলার মাঠ। যত্রতত্র ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে ডিমের খোসা, প্লাস্টিক, থার্মোকলের থালা বাটি সহ বিভিন্ন নোংরা আবর্জনা। ফলে সমস্যায় পড়তে হচ্ছে মেলা প্রাঙ্গণের আশেপাশে বসবাসকারী স্থানীয় বাসিন্দাদের।

প্রতিবছর মকর সংক্রান্তি উপলক্ষে বাঁকুড়া জেলার সোনামুখী থানার রাধামোহনপুর পঞ্চায়েতের বেলোয়া গ্রামে মেলা বসে। মেলাকে কেন্দ্র করে তিনদিন আনন্দ-উল্লাসে মেতে ওঠেন গ্রামবাসীরা। দূর দূরান্ত থেকেও সাধারণ মানুষ এই মেলায় অংশগ্রহণ করেন । মেলা শেষ হয়েছে প্রায় তিন সপ্তাহ , তারপরেও মেলার মাঠ পরিষ্কার না হওয়ায় প্রশ্ন উঠছে স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে। যে সমস্ত নোংরা আবর্জনা মেলার মাঠে নষ্ট হচ্ছে তা থেকে দুর্গন্ধ তৈরি হচ্ছে দূষিত হচ্ছে পরিবেশ সমস্যায় পড়তে হচ্ছে গ্রামবাসীদের।

এক স্থানীয় বাসিন্দা মহেশ্বর গিরি বলেন, চারিদিকে নোংরা আবর্জনা ছড়িয়ে-ছিটিয়ে থাকায় পরিবেশ দূষিত হচ্ছে। এই সমস্যার জন্য মেলা কমিটি এবং স্থানীয় পঞ্চায়েতকেই দায়ী করছেন তিনি। রিতা গিরি নামে অপর এক স্থানীয় বাসিন্দা বলেন, প্রতিবছরই মেলা শেষ হয়ে যাওয়ার পর এ রকম সমস্যার মুখে পড়তে হয় তাদের।

এ বিষয়ে সোনামুখী ব্লকের পঞ্চায়েত সমিতির সভাপতি প্রণব রায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ক্যামেরার সামনে কিছু না বললেও মৌখিকভাবে জানান এবিষয়ে প্রধান কে জানানো হয়েছে  কয়েকদিনের মধ্যেই মেলা প্রাঙ্গণ পরিষ্কার হয়ে যাবে। তবে কবে মেলারমাঠ পরিষ্কার হয় তা তো সময়ই বলবে।