কর্দমাক্ত রাস্তাতে কচু গাছ লাগিয়ে গ্রামবাসীরা আওয়াজ তুল্লেন রাস্তা নির্মানের

33

বালুরঘাট, ২১ মেঃ অভিযোগ দীর্ঘদিন ধরে গ্রামের রাস্তা বেহাল, বর্ষা নামলেই কর্দমাক্ত রাস্তা দিয়ে পথ চলা নাভিশ্বাস হয়ে উঠেছে গ্রামবাসীদের। তিতিবিরক্ত গ্রামবাসীরা রাস্তা নির্মাণের দাবীতে গ্রামের কর্দমাক্ত রাস্তাতেই কচু গাছ লাগিয়ে আওয়াজ তুলল রাস্তা নির্মাণের। এই ঘটনা দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের মামনা গ্রামের।

মামনা গ্রামের গ্রামবাসীদের সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে মামনা সংসদের গলাকাটা মোড় থেকে কাটনা আদিবাসী হাই স্কুল পাড়া অবধি রাস্তার বেহাল দশায় রয়েছে। গ্রামবাসীদের বক্তব্য এমনিতেই রাস্তার অবস্থা দীর্ঘদিন ধরে একে খারাপ থাকায় তার উপরে রাস্তা দিয়ে ট্রাক্টর চলাচল করায় বর্তমানে রাস্তা যাতায়াত করা তাদের কাছে দূর্বিষহ হয়ে উঠেছে। গ্রামবাসীদের এও বক্তব্য বর্তমানে স্কুল কলেজ বন্ধ থাকলেও বিগত সময়ে ছাত্র ছাত্রীদের এই খাল-খন্দে ভরা কর্দমাক্ত পথ দিয়ে ছাত্র ছাত্রীদের চলাচল করতে অসুবিধা হয়।

সূত্র মারফৎ প্রাথমিকভাবে জানা গেছে, স্থানীয় পঞ্চায়েতের তৎপরতায় মামনা গ্রামের এই রাস্তা নির্মাণের জন্য ২০২০-২০২১ অর্থবর্ষে ২৪৯৫৪৪১ টাকা বরাদ্দ হয় এবং যার পরে রাস্তা নির্মাণের ফলকও বসে। জানা গেছে এরপরেও কয়েকমাস কেটে গেলেও মামনা গ্রামের রাস্তা নির্মাণ না হওয়ায় ক্ষুব্ধ গ্রামবাসীরা শুক্রবার কর্দমাক্ত ঐ বেহাল রাস্তায় কচু গাছ লাগিয়ে বিক্ষোভ দেখায়।

রাস্তা নির্মাণের দাবীতে সরব ক্ষুব্ধ গ্রামবাসীদের মধ্যে অন্যতম পার্বতী সরকার বলেন, দীর্ঘদিন পেরিয়ে গেলেও আমাদের গ্রামের রাস্তা নির্মাণ না হওয়ার প্রতিবাদে আজকে আমরা রাস্তার মাঝে কচু গাছ লাগিয়েছি প্রতীকি প্রতিবাদ হিসাবে। বর্তমানে গ্রামবাসীদের একটাই সাফ কথা “আমরা রাস্তা চাই”।