বলায় গ্রাস সূর্যগ্রহন দেখতে বাঁধা হতে পারে আবহাওয়া

912

ওয়েব ডেস্ক, ২৫ ডিসেম্বর : আকাশ পরিষ্কার না থাকলে অপেক্ষা করতে হতে পারে আগামী বছরের ২১ জুন পর্যন্ত। ২৬ ডিসেম্বর হতে চলেছে একটি বলয়গ্রাস সূর্যগ্রহণ। যার পথটা দক্ষিণ ভারতের ওপর দিয়ে যাবে। দেশের বাকি অংশে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। এ রাজ্যের কোচবিহারের সূর্যের ৩৫ শতাংশ চাঁদের আড়ালে ঢাকা পড়বে। শিলিগুড়ি এবং দার্জিলিঙেরও সূর্যের ৩৫ শতাংশ চাঁদের আড়ালে ঢাকা পড়বে। কলকাতায় সূর্যের ৪৫ শতাংশ চাঁদের আড়ালে ঢাকা পড়বে। কলকাতায় আংশিক গ্রহণ শুরু হবে সকাল ৮টা ২৭ মিনিটে এবং শেষ হবে সকাল ১১টা ৩২ মিনিটে। কেন্দ্রীয় সংস্থা পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের অধিকর্তা সঞ্জীব সেন জানিয়েছেন, ওই দিন সকাল ৯টা ৫৩ মিনিটে সর্বোচ্চ ৪৫ শতাংশ ঢাকা পড়বে। অর্থাৎ ৩ ঘণ্টা ৫ মিনিট সময় ধরে এই আংশিক গ্রহণ কলকাতা থেকে দেখা যাবে। যদিও আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, ২৬ ডিসেম্বর আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে। ফলে গ্রহণ দেখা থেকে বঞ্চিত হতে পারেন কোচবিহারবাসী।

পৃথিবী থেকে চাঁদ এবং সূর্যের বিভিন্ন দূরত্বে অবস্থানের জন্যই এই বলয়গ্রাস গ্রহণ হয়। ২০২০ সালে যে বলয়গ্রাস সূর্যগ্রহণ হবে তার পথটাও উত্তর ভারতের কিছু অংশের ওপর দিয়ে যাবে।  যার পথটাও দক্ষিণ ভারতের শেষপ্রান্ত দিয়ে গিয়েছিল। যেটি ছিল এই সহস্রাব্দের দীর্ঘতম বলয়গ্রাস সূর্যগ্রহণ।

তবে খালি চোখে গ্রহণ দেখা কিন্তু একেবারেই ঠিক নয়। চোখের বড় ক্ষতি হতে পারে। বিশেষজ্ঞদের মতে, দেখতে হলে সঠিক ‘ফিল্টার’ যেমন ‘অ্যালুমিনাইজড মাইলার’, কালো পলিমার বা ১৪ নম্বর শেডের ‘ওয়েল্ডিং গ্লাস’ দিয়ে দেখাটাই নিরাপদ।