রাজ্যসভার কার্যবিবরণী থেকে বাদ পড়ল প্রধানমন্ত্রীর বক্তব্যের শব্দ

286

ওয়েব ডেস্ক, ৮ ফেব্রুয়ারিঃ রাজ্যসভার কার্যবিবরণী থেকে বাদ গেল খোদ প্রধানমন্ত্রীর বক্তব্যের একটি শব্দ। জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর) নিয়ে বিরোধীদের আক্রমণ করতে গিয়ে এমন একটি শব্দ ব্যবহার করেন মোদী, যা অংসসদীয়। তাই ওই শব্দটি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিলেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। উল্লেখ্য, সংসদে কোনও অসংসদীয় শব্দ বা মন্তব্য করা হলে, তা রাজ্যসভার কার্যবিবরণী থেকে বাদ দেওয়া হয়। কিন্তু এ ধরনের পদক্ষেপ যেভাবে মোদীর ক্ষেত্রেও কার্যকর করা হল, তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

জানা গিয়েছে, বৃহস্পতিবার সংসদে রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদজ্ঞাপক বক্তৃতায় সন্ধে ৬টা ২০ থেকে ৬টা ৩০ মিনিট নাগাদ একটি ‘অসংসদীয়’ শব্দ প্রয়োগ করেন প্রধানমন্ত্রী। সেই শব্দটিই রাজ্যসভার কার্যবিবরণী থেকে বাদ দিয়েছেন বেঙ্কাইয়া নাইডু। এমন বিবৃতিই জারি করা হয়েছে রাজ্যসভার তরফে। উল্লেখ্য, বৃহস্পতিবার সংসদে বিরোধীদের একহাত নেন মোদী।এনপিআর ইস্যুতে কংগ্রেসকে নিশানা করতেও দেখা যায় মোদীকে।

শুধু প্রধানমন্ত্রী নয়, গতকাল সংসদে অসংসদীয় শব্দ ব‍্যবহার করেছেন বিরোধী দলনেতাও। প্রধানমন্ত্রীর পরেই বক্তৃতা দিতে উঠেছিলেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা গুলাম নবি আজাদ। তাঁর বক্তৃতায় ব‍্যবহার করা অসংসদীয় শব্দটিও বাদ দিয়েছেন উপরাষ্ট্রপতি।