মাতৃপক্ষের সূচনায় দেবীর আরাধনা শুরু হল কোচবিহারে

13

কোচবিহার ২৮ সেপ্টেম্বরঃ পিতৃপক্ষে অবসান মাতৃপক্ষের সূচনা হল মহালয়ার পূন্নলগ্নে। শনিবার জলাশয়ের ঘাটে ঘাটে তর্পণ করল মানুষ। আকাশ বীণার তাঁরে তাঁরে আগমনীর বার্তা শোনা গেল ঘরে  ঘরে। এদিন  কোচবিহার  জেলার বিভিন্ন জলাশয় গুলিতে দেখা গেল তর্পণের ছবি।   

মহালয়া উপলক্ষে কোচবিহার রাণী বাগানে বিশ্ববঙ্গ  সাহিত্য সংস্কৃতি সমন্বয় মঞ্চ অঙ্কুরোদ্গম পক্ষ থেকে মাতৃ আরাধনার আয়োজন করা হয়। এই উপলক্ষে  সেখানে  চণ্ডীপাঠ, সঙ্গীত, নৃত্য, আলোচনা অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে  উপস্থিত ছিলেন শিক্ষাবিদ আনন্দ গোপাল ঘোষ, গবেষক  নৃপেন পাল, কবি রণজিৎ দেব, সুবীর সরকার, প্রাক্তন সাংসদ পার্থ  প্রতিম রায় প্রমুখ।এই অনুষ্ঠানে অঙ্কুরোদ্গম  দ্বিতীয়  বর্ষ  আগমনী সংখ্যা উন্মোচন হয়।

পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর পক্ষ থেকে দুঃস্থ অক্ষম প্রতিবন্ধীদের মধ্যে বস্ত্র বিতরণ করা হয় কোচবিহার ঊচ্চবালিকা বিদ্যালয়ে। এখানে ১৮০ জনের হাতে বস্ত্র তুলে দেওয়া হয়। কোচবিহার পাটাকুড়া এলাকার সৃষ্টি সাংস্কৃতিক সংস্থা আগমনীর অনুষ্ঠানে প্রভাত ফেরীর আয়োজন করে। পরে শহরের মন্দার মোড় এলাকায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও বস্ত্র দান করা হয় এই সংস্থার পক্ষ থেকে।