করলা নদীতে ভেসে আসছে থার্মোকল, ক্ষুব্ধ পরিবেশপ্রেমীরা

0
44

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৩ জুলাই, জলপাইগুড়ি:
লন্ডনের টেমস নদীর সাথে তুলনা হওয়া জলপাইগুড়ির করলা নদীর আজ বেহাল দশা। জলপাইগুড়ি শহরের করলা নদী সংলগ্ন দিনবাজার এলাকার মাছ বাজার থেকে প্রচুর পরিমাণে থার্মোকল নদীতে ভেসে আসছে। যার ফলে নদীর বিশাল ক্ষতি হচ্ছে।

থার্মোকল একটি অবিয়োজিত বস্তু যা মাটিতে মিশে যায় না, এরফলে এটি জলের বাস্তুতন্ত্রের উপর এক বিশাল প্রভাব ফেলে। এই থার্মোকলের টুকরো মাছের পেটে গেলে মরে যেতে পারে মাছ। তাই বহুবার দিনবাজার মাছ ব্যবসায়ীদের কাছে অনুরোধ করা হয়েছে যাতে তারা নদীতে থার্মোকল না ফেলেন। কিন্তু তা সত্ত্বেও প্রতিনিয়ত নদীতে ভেসে যাচ্ছে থার্মোকল যার ফলে ক্ষতি হচ্ছে পরিবেশের। এ বিষয়ে সমাজ ও নদী বাঁচাও কমিটির সম্পাদক সঞ্জীব চ্যাটার্জি জানান, বহুবার মাছ ব্যবসায়ীদের সতর্ক করা হয়েছে থার্মোকলে ব্যবহার না করার জন্য। কিন্তু কোনও কাজ হচ্ছে না। শুধু থার্মোকল নয় মানুষ আবর্জনাও নদীতে ফেলছে, এতেও ক্ষতি হচ্ছে করলা নদীর।

অপরদিকে জলপাইগুড়ি পুরসভার চেয়ারপার্সন পাপিয়া পাল জানিয়েছেন, করলা নদীতে কোনওভাবেই থার্মোকল ফেলা যাবে না। বহুবার ব্যবসায়ী সমিতিকে তা জানানো হয়েছে। আগামীতে আবারও ব্যবসায়ী সমিতির সাথে বৈঠক আছে। সেখানে বিষয়টিকে আবারও তুলে ধরা হবে। এরপরেও যদি এই কাজ বন্ধ না হয় তবে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here