এবার বিজেপি শাসিত কর্ণাটকে এনআরসি হবে না,সরকারী সুত্র মারফৎ খবর,চাপে বিজেপি

631

ওয়েব ডেস্ক, ২১ ডিসেম্বরঃ নাগরিকত্ব বিল নিয়ে দেশ যখন উত্তাল। চলছে গুলি বন্দুকের আওয়াজ ও সরকারি সম্পত্তি নষ্টের খেলা। তখন একের পর এক রাজ্যে গুলি বলছে নো এনআরসি, নো ক্যা। এমতবস্থায় বাংলা,বিহার,পাঞ্জাব,দিল্লি, মধ্যপ্রদেশ সহ বেশ কয়েকটি রাজ্যে। এবার তার সাথে যোগ হল কর্নাটকও।

কর্ণাটকে আর এনআরসি নয়। শুক্রবার রাতেই কর্নাটকের ইয়েদুরাপ্পা সরকারের একটি সূত্র মারফত এই খবর প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যমে। এই খবর ছড়িয়ে পড়তেই কাঁপুনি ধরেছে বিজেপি সরকারের অন্দরে।

সূত্রের তরফে আরও জানা গিয়েছে, রাজ্যে এনআরসি চালু না হলেও অনুপ্রবেশকারী এবং বিদেশিদের একটি ডেটাবেস তৈরি করা হবে। তবে ওই ডেটাবেস তৈরি করতে গিয়ে কোনও প্রকার নথির প্রয়োজন নেই।

এই খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার কয়েকঘন্টা আগেই রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বাসবরাজ বম্মাই সংবাদমাধ্যমে জোর দিয়ে বলেছিলেন,‘রাজ্যে এনআরসি চালু করা হবেই। এনআরসি কেন্দ্রীয় সরকারের প্রক্রিয়া। অবৈধ অনুপ্রবেশকারীদের দেশ থেকে তাড়ানোর জন্য। নেলামাগালাতেও ডিটেনশন ক্যাম্প তৈরি করা হচ্ছে। এই প্রক্রিয়ায় আর কোনও রকম দেরি করা হবে না। যেসব বিদেশিরা এদেশে বেআইনি কার্যকলাপ চালাচ্ছেন। তাঁদের ধরে ধরে ডিটেনশন ক্যাম্পে ঢোকানো হবে।  রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য ছড়িয়ে পড়তেই রাজ্যে বিক্ষোভ আরও বাড়তে থাকে।

সম্প্রতি কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী আইন ঘিরে ভয়ঙ্কর বিক্ষোভের ছবি উঠে এসেছে কর্নাটক থেকে। গোটা দেশজুড়েই চলছে নয়া আইন এবং এনআরসির বিরুদ্ধে প্রতিবাদ। চাপে পড়ে এনডিএ–এর একাধিক শরিক দল জানিয়ে দিয়েছে, তাদের রাজ্যে এনআরসি হবে না। এবার বিজেপি শাসিত কর্নাটকও কি একই সিদ্ধান্ত নিতে যাচ্ছে? গুঞ্জন রাজনৈতিক মহলে।