বাজারে এবার দেড়লাখি বিষ্ণুপুরী বালুচরি শাড়ি

73

নরেশ ভকত, বাঁকুড়াঃ পুজোর আগেই নতুন চমক মন্দির নগরী বিষ্ণুপুরের তাঁত শিল্পীদের। মন্দির নগরী বিষ্ণুপুরের নাম কে না জানে।কে না জানে তার নানান শিল্পের কথা কাহিনি। ইতিহাসের পাতা উল্টালে নানান গর্বিত ইতিহাস দাও দাও করে উঠে আসবে। বিষ্ণুপুরের বালুচরি শাড়ি শিল্প এমনই এক বিখ্যাত শিল্পের অন্যতম। দীর্ঘদিন ধরে মার খাচ্ছিল এই শাড়ি শিল্প। রাজ্য সরকারের হাত ধরে এই শাড়ি পাড়ি দিয়েছে বিদেশে। কখনো ২৫ হাজার কখনো ৫০ হাজার আবার কখনো এক লক্ষ্য।

এবার বাজারে এসেছে দেড় লাখের বালুচরি শাড়ি। নানান ভাবে অলঙ্কৃত এই শাড়ি ক্রেতার মন ভরাবে বলে নিশ্চিত বালুচরি শিল্পীরা। সাহস যুগিয়েছ রাজ্য সরকারের তন্তুজ নামের প্রতিষ্ঠান। এখন এই শিল্পের হাত ধরে সুন্দর দিন যাপনের স্বপ্ন দেখছেন শিল্পীরা।

এক তাঁত শিল্পী জানান, আগে সাহস করে বেশি টাকার কাজ করতে পারতাম না। ৫০ হাজার টাকার কাজ আমাকে সাহস যুগিয়েছে। ওই টাকায় যদি মানুষ শাড়ি কিনতে পারে। তাহলে আর একটু অলঙ্করণ কাজে জোর দিলেই দাম বাড়লেও ক্রেতা ঠিক পাওয়া যাবে।

বিষ্ণুপুরের মহকুমা শাসক জানান, এখন বালুচরি শাড়ি শিল্প বিক্রির ভালো একটা যায়গা গ্রামীণ হাট।সেখানে ভালোই বিক্রি হচ্ছে। আগামী দিন আরও চাহিদা বাড়বে এই শিল্পের।