“যারা মিথ্যার রাজনীতি করেন, তাদের গান্ধীজির অহিংস নীতি বোঝা সম্ভব নয়”: সোনিয়া গান্ধী

146

ওয়েব ডেস্ক, ৩ অক্টোবরঃ মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকীতে বুধবার দিল্লির রাজঘাটে শ্রদ্ধা জানাতে গিয়ে বিজেপি এবং আরএসএস এর বিরুদ্ধে তীব্র সমালোচনা করলেন কংগ্রেস  সভানেত্রী সোনিয়া গান্ধী। তিনি বলেন,  গত কয়েক বছর ধরে ভারতে যা চলছে, তাতে মহাত্মার আত্মা যন্ত্রণা পেয়েছে।” বিজেপি-র মতাদর্শগত ভিত যে আরএসএস, সে দিকেও নিশানা করেন সোনিয়া। বলেন, “ভারতবর্ষ আর গান্ধীজি সমার্থক। কিন্তু এখন কেউ কেউ বলতে চায় ভারতবর্ষ আর আরএসএস সমার্থক।” কংগ্রেস কর্মীদের উদ্দেশে সভানেত্রীর বার্তা, “মহাত্মার চিন্তা, মতাদর্শ বাঁচিয়ে রাখতে আপনাদেরই ভূমিকা নিতে হবে।”

অনুষ্ঠানে সোনিয়া আরও বলেন, ‘যারা গান্ধীজির আত্মত্যাগকে বুঝতেই পারে না, তাদের মাফ করা যাবে কী ভাবে! যারা শুধু মিথ্যার উপর ভিত্তি করেই রাজনীতি করে, তাদের পক্ষে গান্ধীজির অহিংসার দর্শন বোঝা সম্ভব নয়।’

এ দিনের অনুষ্ঠানে সনিয়ার সঙ্গে উপস্থিত ছিলেন তাঁর মেয়ে তথা কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী বঢড়াও। তিনিও তোপ দাগেন গেরুয়া শিবিরের বিরুদ্ধে। তাঁর কথায়, “গান্ধীজির নির্দেশ ছিল সত্যের পথে হাঁটতে হবে। বিজেপি আগে সত্যের পথে হাঁটা শুরু করুক। তারপর গান্ধীজিকে নয়ে কথা বলবে।”

রাজঘাটের অনুষ্ঠান শেষে সোনিয়া যান সংসদের সেন্ট্রাল হলে। সেখানে গান্ধীজির প্রতি শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অন্যান্য নেতা-মন্ত্রীরা।