উড়ো চিঠিতে খুনের হুমকি রাজ-বৃন্দা কারাট সহ ১৫ জনকে

66

ওয়েব ডেস্ক, ২৭ জানুয়ারিঃ উড়ো চিঠিতে খুনের হুমকি। অভিনেতা প্রকাশ রাজ, সিপিএমের প্রবীণ নেত্রী বৃন্দা কারাট এবং কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী সহ তালিকায় আছে ১৫ জনের নাম। দেশ জোড়া প্রতিবাদ-আন্দোলনের অংশগ্রহনকারী ১৫ জন বিখ্যাত ব্যক্তিকে খুন করার হুমকি দিয়ে উড়ো চিঠি পাঠানো হয়েছে। যারা মৃত্যুর হুমকির চিঠি পেয়েছেন, তাদেরকে ওই চিঠিতে “বিশ্বাসঘাতক” হিসাবে অভিহিত করা হয়েছে।

জানা গেছে, এই চিঠিতে লিঙ্গায়াত দর্শক নিজাগুনানন্দ স্বামীকে সম্বোধন করা হয়েছে। এই ১৫ জন তাদের নিজের ধর্মের সাথে বিশ্বাসঘাতকতা করেছেন বলে উল্লেখ করা হয়েছে। একইসাথে এই ১৫ জনকে প্রস্তুত থাকতে বলে হয়েছে ২৯ শে জানুয়ারী, তাদের শেষ যাত্রার জন্য।

অভিযোগ, পাশাপাশি ওই ১৫ জনকে ২৯ জানুয়ারি প্রস্তুত থাকতে বলা হয়েছিল। তাঁদের শেষ যাত্রার জন্য, অভিযোগ। যদিও এই চিঠিতে কারও নাম নেই বলেই জানা গিয়েছে। বেলাগাভির কিট্টুর নিস্কাল মনতাপা মঠের প্রধান লিঙ্গায়েত নেতা নাগার্জুনানন্দা স্বামীকে যে চিঠি পাঠানো হয়েছে তাতেও নেই কারও স্বাক্ষর। চিঠিতে লেখা হয়েছে, ‘‌নিজগুনানন্দ স্বামী, আপনি এবং আপনার লোক, যাঁরা নিজের ধর্মের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, তাঁরা ২০২০ সালের ২৯ জানুয়ারি আপনার চূড়ান্ত যাত্রার জন্য প্রস্তুত থাকুন। তালিকায় যাঁদের নাম আছে, তাঁদের চূড়ান্ত যাত্রা করতে হবে এই দিন।’‌

হুমকির তালিকায় অন্য যে ব্যক্তিদের উল্লেখ করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন, বজরঙ্গ দলের সাবেক নেতা মাহিন্দ্র কুমার, নিজগুণানন্দ স্বামী, নিদুমামিদি স্বামী, জয়প্রকাশ স্বামী, অভিনেতা চেতন কুমার, বিটি ললিতা নায়ক, মহেশ চন্দ্র গুরু, অধ্যাপক ভগবান, দীনেশ আমীন মট্টুর প্রাক্তন মিডিয়া উপদেষ্টা চন্দ্রশেখর পাটিল এবং সাংবাদিক অগ্নি শ্রীধর। জেডি (এস) নেতা কুমারস্বামী এই চিঠিকে, সমাজের শান্তির জন্য লড়াই করায় , তাকে হত্যার ষড়যন্ত্র বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, “এই ধরণের হুমকির কারণে আমি চুপ থাকব না। আমি জানি এর পিছনে কে আছে।”

কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী বাসভরাজ বোমাই সংবাদ সংস্থাকে বলেছেন, এইচডি কুমারস্বামীকে অতিরিক্ত নিরাপত্তা দেওয়া হবে এবং তদন্তও করা হবে। নিজাগুনানন্দ স্বামী কর্ণাটকের উদার চিন্তা বাহকদের একজন। উল্লেখ্য, যে ১৫ জনের নাম উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে, তারা প্রত্যেকে সিএএ পাশ হওয়ার পর কেন্দ্রের বিজেপি সরকারের কড়া সমালোচনা করেছেন। অন্যদিকে অভিনেতা তথা রাজনীতিবিদ প্রকাশ রাজ ট্যুইটারে ওই হুমকি চিঠি পোস্ট করে বলেছেন, এটি একটি “কাপুরুষ গোষ্ঠীর চিঠি”।