কোচবিহারে সাগর দীঘির পরিবেশকে সুস্থ রাখতে,বসল মুভি সিসি ক্যামেরা

504

কোচবিহার, ২ ফেব্রুয়ারিঃ ছবির মতো সুন্দর শহর কোচবিহার। রাজার শহর কোচবিহার ‘সিটি অফ বিউটি’ নামেও পরিচিত। পরিকল্পিত এই শহরে সাগর দীঘি অন্যতম পাদক। এই সাগর দীঘিকে ঘিরে রয়েছে কোচবিহারের অফিস পারা। শহর সৌন্দর্যায়নে সাগরদীঘি একটি বড় ভূমিকা পালন করে। বহু ইতিহাসের সাক্ষী এই সাগর দীঘি। এই দীঘি নিয়ে বিভিন্ন সময় নানা পরিকল্পনা হয়। তার অনেকটা বাস্তবায়ন হয় কোনোটা হয় না।

তবে সাগর দীঘির শান্ত জলকে শান্ত রেখে বহু প্রবীণ নবীন-এখানে বিশ্রাম নেয়। রোগ আর ভোগের ওই সময়ে শারীরিক কারণে হাঁটাই যাদের ওষুধ। তাঁদের অধিকাংশই সাগর দীঘিকে বেছে নেয়। কিন্তু সময়ের বিবর্তনে এই শহরের অন্যতম অহংকার সাগর দীঘিওন দূষণের শিকার হচ্ছে। এই দীঘির জল দূষণই নয় অভিযোগ সাগর দীঘির চার পাশে দৃশ্য দূষণের কারণে প্রবীণ নাগরিকদের অন্যতম অসুবিধার কারণ হয়ে দাঁড়িয়েছে।

অভিযোগ,কিছু ছেলে মেয়ের আচরণ প্রকাশেই অশ্লীলতা দায়ে দুষ্ট। একই সাথে সাগর দীঘির চারপাশে বাইক আরোহীদের একটি অংশ দাপিয়ে বেড়ায় বলে অভিযোগ। এবারে জেলা পুলিশ সুপার দপ্তর থেকেই গোটা সাগর দীঘি চত্বর নজরে রাখার জন্য  পুলিশের পক্ষ থেকে বসানো হয়েছে মুভি সিসি ক্যামেরা। সাগর দীঘির পরিবেশকে সুস্থ রাখতে পুলিশের এই উদ্যোগ বলে জানা গেছে।