আজ পহেলা বৈশাখ,সবাইকে ‘শুভ নববর্ষ’

91

মনিরুল হক, কোচবিহারঃ আজ পহেলা বৈশাখ। মঙ্গলবার, ১৪২৭ বঙ্গাব্দ। বাঙালির বর্ষপঞ্জিকায় চলে এলো নতুন আরেকটি বছর। বরাবরের মতো এবারও নানা উৎসবের মধ্য দিয়ে বৈশাখ তথা নতুন বছরকে বরণ করে নেওয়া হচ্ছে। পাশাপাশি কামনা-প্রার্থনা যেনো, অতীতের দুঃখ গ্লানি মুছে গিয়ে নতুন বছরে সুখ শান্তি বিরাজ করে।

আজ গ্রীষ্মেরও প্রথম দিন। বৈশাখের এই দিনটির মধ্য দিয়ে যাত্রা শুরু হচ্ছে ছয় ঋতুর প্রথমটির। চৈত্রের খরতাপে গরম আরও আগে থেকে শুরু হয়ে গেলেও কাগজে কলমে গ্রীষ্মের কাঠফাটা রোদের সূচনা আজ থেকেই।

বাঙালির জীবনে অন্যরকম এক আবেদন নিয়ে আসে বৈশাখ। প্রত্যেকটি বাঙালির চাওয়া থাকে নতুন বছরটি অবশ্যই ভালো যাক। এই উদ্দেশ্য থেকেই গ্রামে-গঞ্জে এবং হাল আমলে শহরেও ছড়িয়ে পড়েছে বৈশাখের উৎসব আয়োজন।

নতুন বছরের শুরুতে গ্রাম্য ‘বৈশাখী মেলা’ আমাদের সংস্কৃতিরই একটি অংশ। এই সময়ে গ্রামে গ্রামে মেলা হয়। নতুন ধান নিয়ে সন্তুষ্ট কৃষক হাসি মুখে মেলায় আসেন। দোকানীরা হালখাতার আয়োজন করেন। সারা বছরের বাকি টাকা উঠে আসে এই অনুষ্ঠানে। হাসি ফুটে দোকানীর মুখে। কিন্তু এবছর করোনা ভাইরাসের সংক্রমনের হাত থেকে দেশবাসিকে রক্ষা করতে লকডাউন করা হয় দেশজুড়ে। সেই কারনে মানুষ এই বৈশাখী এই মেলায় কেউ আনন্দ করতে পারবে না। কারন বাড়ির বাহিরে থাকা নিষেধ করা হয়েছে সরকারের পক্ষ থেকে।  

তাই প্রকৃতির স্বাভাবিক নিয়মেই মানুষ পিছনের দুঃখ-কষ্ট-গ্লানিকে ভুলে গিয়ে সামনের দিনগুলোকে অপার সুখ-সচ্ছলতায় কাটাতে চায়। নতুন বছরের শুরুতে এই প্রার্থনা আরও জোরালো হয়ে ওঠে।

বরাবরের মতো খবরিয়া ২৪ নিউজ পোর্টাল ও সামনে শান্তি ও সচ্ছলতার সাথে উৎকণ্ঠাহীন দিনের প্রত্যাশা করে। নতুন বছর সবার জীবনে কল্যাণ নিয়ে আসুক। বৈশাখের প্রথম দিনের উচ্ছ্বাস ছড়িয়ে যাক সব খানে, সব সময়ের জন্য। এই প্রত্যাশায় রাখি আমাদের খবরিয়া ২৪ নিউজ পোর্টাল-এর পাঠক ও ভিউয়ারস সবাইকে, শুভ নববর্ষ ১৪২৭।