টম্যাটোর দাম নিয়ন্ত্রণে উদ্যোগ কেন্দ্রের, ১৫ অগাস্ট থেকে মিলবে ৫০ টাকা কেজি দরে

0
38

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৪ অগাস্ট, নয়াদিল্লিঃ টম্যাটোর দামে রাশ টানতে উদ্যোগী হল কেন্দ্র। ১৫ অগস্ট, স্বাধীনতা দিবস থেকেই পাইকারি বাজারে টম্যাটো ৫০ টাকা কেজি দরে মিলবে। সোমবার কেন্দ্রের তরফে এমনটাই ঘোষণা করা হয়েছে। টম্যাটোর দাম নিয়ন্ত্রণে সোমবার ন্যাশনাল কো-অপারেটিভ কনজিউমার্স ফেডারেশন এবং ন্যাশনাল এগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশনকে পাইকারী বাজারে টম্যাটো ৫০ টাকা কেজি দরে বিক্রি করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

টম্যাটোর দাম কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছে ক্রেতা সুরক্ষা দপ্তর। গত কয়েকদিন ধরেই দেশের একাধিক শহরে টমেটোর দাম অনেকটাই কমেছে। জুলাই মাসে কেন্দ্রের তরফে টমেটোর দামে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আর তার জন্যই দিল্লিতে প্রতি কেজি টমেটোর দাম কমে দাঁড়ায় ৮০ থেকে ৯০ টাকা।

গত ২০ জুলাই থেকে জয়পুর, কোটা, লখনউ, কানপুর, বারাণসী, প্রয়াগরাজ, পাটনা, মুজাফ্ফরপুর, আরাহ, বক্সারের মতো শহরে ৭০ টাকার বিনিময়েই মিলছিল এক কিলো টমেটো। শুধু তাই নয়, ডিজিটাল কমার্স প্ল্যাটফর্ম থেকেও অল্প দামে কিনে নেওয়া যাচ্ছিল টমেটো। এবার এই সব্জির দাম আরও কমবে বলেই জানিয়ে দিল কেন্দ্র।

কেন্দ্রের উপভোক্তা বিষয়ক বিভাগ জাতীয় কৃষি সমবায় বিপণন ফেডারেশন এবং জাতীয় সমবায় উপভোক্তা ফেডারেশনকে নির্দেশ দেয়, কৃষকদের থেকে সরাসরি টমেটো সংগ্রহ করে দেশের যে এলাকায় বেশি দামে টমেটো বিক্রি হচ্ছে, সেখানে তা বিক্রি ব্যবস্থা করতে। সরকারের আশা, যেখানে টমেটোর দাম প্রতি কেজি প্রায় ৩০০ টাকা হয়ে গিয়েছে, সেখানে এহেন উদ্যোগ অনেকটাই স্বস্তি দেবে মধ্যবিত্তকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here