বাঁকুড়ায় শুরু হলো পর্যটন সংস্কৃতি ও হস্তশিল্প উৎসব

24

নরেশ ভকত, বাঁকুড়াঃ মন্দিরনগরী বিষ্ণুপুর। আর সেই মল্লরাজাদের রাজধানী হল এই শহর। শহরের ঐতিহ্য মেনে প্রতি বছরের মতো এই বছরও শুরু হলো ৩২ তম আন্তর্জাতিক পর্যটন সংস্কৃতি ও হস্তশিল্প উৎসব।   

জানাগেছে, সোমবার প্রদীপ জ্বালিয়ে মেলার আনুষ্ঠানিক সূচনা করেন জেলাশাসক ডাঃ উমাশঙ্কর এস।  উপস্থিত ছিলেন রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের রাষ্ট্রমন্ত্রী শ্যামল সাঁতরা, মহকুমা শাসক মানস মণ্ডল, বিষ্ণুপুর পুরসভার চেয়ারম্যান শ্যামপ্রসাদ মুখোপাধ্যায়, জেলার বিধায়ক ও অন্যান্য জনপ্রতিনিধিরা।

এবছর হাই স্কুলের সামনে ও কেজি ইঞ্জিনিয়ারিং কলেজের মাঠে মেলা উপলক্ষ্যে বিষ্ণুপুরের যদুভট্ট মঞ্চ, গোপেশ্বর মঞ্চ, রামানন্দ মঞ্চে পাঁচ দিনই থাকছে নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। একই সঙ্গে হস্তশিল্পের ‘হাবে’ বিষ্ণুপুরের বালুচরী, রেশম শিল্প, পোড়ামাটি, দশাবতার তাস, পটচিত্র থেকে শুরু করে শঙ্খ, লণ্ঠন, কাঁসা প্রভৃতি হস্তশিল্পের সম্ভার থাকবে এই মেলাতে। এবারের মেলার বাজেট ৬৫ লক্ষ টাকা। সরকারী-বেসরকারী মিলিয়ে ১২০ টি স্টল থাকছে।

এছাড়াও মেলার দিন গুলিতে জেলা পুলিশের পক্ষ থেকে যেকোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পুরো শহরে বিশেষ নজরদারির ব্যবস্থা করা হয়েছে। এই মল্লরাজাদের শীতের পর্যটন মরশুমের শুরুতেই মেলা উপলক্ষ্যে প্রতিদিন বাইরে থেকে লক্ষ লক্ষ মানুষ হাজির হয়েছেন। এই আন্তর্জাতিক মেলা চলবে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত।