করোনার বিধিনিষেধ এবং প্রশাসনের নির্দেশ মেনে মাথাভাঙায় পালন হল ঐতিহ্যবাহী জগন্নাথ দেবের রথযাত্রা

27

কাজল রায়, মাথাভাঙ্গাঃ এবছর ও মাথাভাঙার ঐতিহ্যবাহী জগন্নাথ দেবের রথযাত্রা হল শুধুই রীতি মেনে। করোনা অতিমাড়িতে প্রশাসনের নির্দেশেই পরপর দু’বছর স্থগিত রয়েছে রথযাত্রা উৎসব। গতবছর যন্ত্র চালিত গাড়িতে করে মাসির বাড়িতে ঘুরতে এসেছিল জগন্নাথ দেব সঙ্গে দাদা বলরাম ও বোন সুভদ্রা কে নিয়ে। তবে এ বছর  প্রশাসনের নির্দেশ মেনে মন্দির কমিটির হাতেগোনা আট থেকে দশ জন সদস্যদের নিয়ে করোনা বিধিনিষেধ মেনে  মাথাভাঙা নিউটন পাড়ায় অবস্থিত গিরিধারী মন্দির থেকে টোটো তে করে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা কে নিয়ে আসবেন মদন বাড়িতে। রীতিমেনে পুজোর পর মন্দির প্রাঙ্গণে দাড়িয়ে থাকা রথে চড়েন জগন্নাথ বলরাম, সুভদ্রা এবং মদনমোহন।

এদিনের রথযাত্রা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহকুমা শাসক অচিন্ত্য কুমার হাজরা, মাথাভাঙার বিজেপি বিধায়ক সুশীল চন্দ্র বর্মন, প্রশাসক মন্ডলের চেয়ারম্যান লক্ষপতি প্রামানিক, প্রশাসক মন্ডলীর সদস্য গিরীন্দ্রনাথ বর্মন, প্রাক্তন ভাইস চেয়ারম্যান চন্দন দাস ও কল্যাণী পোদ্দার।

মন্দির কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা অতিমারির জন্য শুধু মাত্র মন্দির কমিটির সদস্য ও শহরের বিশিষ্ট মানুষদের নিয়েই এবছর রথযাত্রা উৎসব পালন করা হচ্ছে।  রথযাত্রা উপলক্ষে যে মেলা মাথাভাঙ্গায় অনুষ্ঠিত হয় তা এবছর স্থগিত রাখা হয়েছে। রথযাত্রা উৎসবে শহরের জগন্নাথদেবের অল্প সংখ্যক ভক্তবৃন্দের  ভিড় মন্দির প্রাঙ্গণে লক্ষ করা গেলেও শেষে গ্রাম থেকে আসা ভক্তবৃন্দের রথের দড়ি টানার বাসনা অসম্পূর্ণই থেকে গেল।