দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা নিয়ে বৈঠক কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

29

ওয়েব ডেস্ক, ২১মেঃ করোনাভাইরাসের জেরে পিছিয়ে গিয়েছে একাধিক বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা। স্থগিত হয়ে গিয়েছে বিভিন্ন প্রবেশিকা পরীক্ষাও। সেই পরীক্ষাগুলি আয়োজনের বিষয়ে আগামিকাল সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষামন্ত্রী, শিক্ষাসচিব এবং রাজ্যের বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে বৈঠক করতে চলেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

রাজ্যগুলিকে লেখা চিঠিতে পোখরিয়াল জানিয়েছেন, করোনাভাইরাস পরিস্থিতিতে পড়ুয়া এবং শিক্ষকদের সুরক্ষার বিষয়টি বিবেচনা করে কীভাবে পরীক্ষা নেওয়া যায়, তা খতিয়ে দেখছে স্কুলশিক্ষা দফতর, শিক্ষা মন্ত্রক এবং সিবিএসই। বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষাগুলির দিনক্ষণ চূড়ান্ত করারও পরিকল্পনা করছে।

শনিবার টুইটারে পোখরিয়াল বলেন, ‘নিজের প্রিয় ছাত্রছাত্রীদের জীবনে প্রভাব ফেলবে, এমন কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সকল রাজ্য সরকার এবং সবপক্ষের সঙ্গে বিস্তারিত আলোচনা করার ইচ্ছাপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।’ পোখরিয়াল জানান, রবিবার সকাল ১১ টা ৩০ মিনিটের সেই ভার্চুয়াল বৈঠকে হাজির থাকবেন কেন্দ্রীয়মন্ত্রী রাজনাথ সিং, স্মৃতি ইরানি, প্রকাশ জাভড়েকররাও। সঙ্গে যোগ করেন, ‘বন্ধুরা, আমি আপনাদের মূল্যবান পরামর্শ চাই। আমার টুইটার হ্যান্ডেলেও পাঠাতে পারেন।’

কেন্দ্রের আধিকারিকদের বক্তব্য, যেহেতু বিভিন্ন রাজ্যের দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা দেশের বিভিন্ন প্রবেশিকা পরীক্ষার উপর প্রভাব ফেলে, তাই রাজ্যগুলির মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। সেই পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যের আধিকারিক এবং শিক্ষামন্ত্রীদের মতামত বিবেচনা করা হবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান।